মিরাজের হাত ধরে আরেকটি সাফল্য বাংলাদেশের

১৮৯
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার ম্যাচ। ছবি : সংগৃহীত

কন্ডিশনের সুবিধা কাজে লাগাতে টস জিতে বোলিং নিয়েছিল বাংলাদেশ। কিন্তু শুরুর সেশনে সেই সুবিধার কিছুই কাজে লাগাতে পারেনি মুমিনুল হকের দল। বাংলাদেশের সাদামাটা বোলিংয়ে উল্টো প্রথম সেশন দারুণভাবে পার করেছে দক্ষিণ আফ্রিকা। প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও দাপট ধরে রেখেছে প্রোটিয়ারা।

তবে দ্বিতীয় সেশনের শুরুতে তাদের জোড়া উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। পেসার খালেদ আহমেদের বলে আউট হয়ে সাজঘরে ফিরেছেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। ৬৭ রানের ইনিংস খেলে বিদায় নিয়েছেন তিনি। খালেদের পর প্রোটিয়া শিবিরে আঘাত হানেন মেহেদী হাসান মিরাজ। তিনি ফিরিয়ে দেন আরেক ওপেনার সারেলকে। ৪১ রানের ইনিংস খেলে ফিরেছেন তিনি। এরপর থিতু হয়ে যাওয়া পিটারসনকেও ফিরিয়েছেন মিরাজ। তবে সেটি বোলিং করে নয়। দারুণ থ্রোতে রান আউট করে পিটারসনকে আউট করেন মিরাজ।

প্রথম সেশনে স্বাগতিকদের ওপেনিং জুটি ভাঙতে পারেনি বাংলাদেশ। উইকেটে থিতু হয়ে শতরানের জুটি উপহার দেন দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউইয়া। বাংলাদেশের তিন পেসার ও এক স্পিনারকে বেশ ভোগান প্রোটিয়া ওপেনাররা।

উইকেটে থিতু হয়ে প্রথম সেশনেই হাফসেঞ্চুরি তুলে নেন দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডিন এলগার। স্বাগতিক দুই ওপেনারের ব্যাটে বোলিংয়ে খুব ভুগেছে বাংলাদেশ। লাঞ্চের আগেই প্রথম সেশনে ২৫ ওভারে ৯৫ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ১১৩ রানে এই জুটি ভেঙেছে বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার ডারবানে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্ট। নির্ধারিত সময়ে ম্যাচ শুরু করার জন্য মাঠেও নেমেছিলেন দুদলের ক্রিকেটারেরা। কিন্তু, সাইটস্ক্রিন-সংক্রান্ত সমস্যার কারণে যথাসময়ে খেলা মাঠে গড়ায়নি। এ সমস্যা সমাধানের জন্য আধা ঘণ্টা অপেক্ষা করতে হয় দুদলকে। অবশেষে ৩৩ মিনিট অপেক্ষার পর মাঠে গড়িয়েছে দুদলের লড়াই।

এ ম্যাচে বাংলাদেশের একাদশে নেই দলের অন্যতম ওপেনার তামিম ইকবাল। মূল লড়াইয়ে তাঁরই ওপেন করার কথা থাকলেও পেটের পীড়ার কারণে তিনি খেলছেন না বলে জানিয়েছেন অধিনায়ক মুমিনুল হক। আজ সকাল থেকে পেটের সমস্যায় ভুগতে থাকেন তামিম। অসুস্থতার কারণে দলের সঙ্গে মাঠেও আসতে পারেননি বাঁহাতি এ ওপেনার। তাই মূল ব্যাটারকে হারানোর ধাক্কা নিয়েই প্রোটিয়াদের বিপক্ষে লড়াইয়ে নেমেছে মুমিনুল হকের দল।

কিংসমিডের উইকেটে সবুজ ঘাসের ছোঁয়া আছে। টসের সময় মুমিনুল জানালেন, আর্দ্রতাও আছে বেশ। সে সুবিধা কাজে লাগাতে টস জিতে বোলিং নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। কিন্তু ম্যাচের শুরুতে সেই সুবিধা খুব একটা কাজে লাগাতে পারল না বাংলাদেশ।

Comments are closed.