মৃত্যুর আগে কঠিন ডায়েট করেছিলেন ওয়ার্ন

১৪৫
না ফেরার দেশে পাড়ি জমালেন শেন ওয়ার্ন। ছবি : সংগৃহীত

শেন ওয়ার্নের চলে যাওয়ার তিন হয়ে গেল। এখনো অস্ট্রেলিয়ান কিংবদন্তি চলে যাওয়ার খবর মেনে নিতে কষ্ট হচ্ছে অনেক ক্রীড়াবিদের। অসি তারকার চলে যাওয়ার শোকে স্তব্ধ ক্রিকেট জগত। এর মধ্যেই বন্ধু শেন ওয়ার্নের মৃত্যুর আগে শেষ দিনের নানা স্মৃতি নিয়ে ‘দ্য স্পোর্টিং নিউজে’ একটি কলাম লিখেছেন তাঁর বন্ধু টম হল।

মৃত্যুর আগে ওয়ার্নিকে খুব কাছে থেকে দেখেছেন টম। কেননা বন্ধু ওয়ার্নির সঙ্গে থাইল্যান্ডের কোহ-সামুইয়ে একই ভিলাতে ছিলেন টম। টম হলসহ তিন বন্ধুর সঙ্গে শেষ দিনগুলো কাটিয়েছেন ওয়ার্ন। টমের লেখা কলামে বের হয়ে এসেছে নানা তথ্য। বিশেষ করে বের হয়েছে ওয়ার্নির শেষ কয়েকদিনের খাদ্যভ্যাস। টমের কলাম অনুযায়ী, বোঝা যায় মৃত্যুর আগে কঠিন ডায়েট করেছিলেন ওয়ার্ন।

অবশ্য ডায়েটের ব্যাপারটা ওয়ার্নের টুইটারেও স্পষ্ট জানা যায়। কারণ মৃত্যুর ঠিক চারদিন আগে, পুরোনো রূপে ফিট হয়ে ফেরার বার্তা দিয়েছিলেন ওয়ার্ন। জুলাইয়ের মধ্যে ফিট হতে চেয়েছিলেন অসি কিংবদন্তি।

ডেইলি মেইলের প্রতিবেদন অনুসারে, মৃত্যুর আগে ওজন কমাতে তরল খাবারের দিকে ঝুঁকেছিলেন ওয়ার্নি। মৃত্যুর ১৪ দিন আগে থেকে ডায়েটে সব তরল জাতীয় খাবার রেখেছিলেন। এত কঠিন ডায়েটের জন্য চিকিৎসক নাকি মানাও করেছিলেন তাঁকে। তবুও তিনি সেটা চালিয়ে গিয়েছিলেন। এ ছাড়া তিনি ওজন কমানোর জন্য চায়না থেকে ওষুধ আনিয়ে খেয়েছিলেন। এমনকি ৩০ দিনের চা ডায়েটেও যাওয়ার কথা ছিল তাঁর। খাদ্যাভ্যাসে এমন হঠাৎ অস্বাভাবিক পরিবর্তনই হয়তো ওয়ার্নের আকস্মিক মৃত্যুর কারণ হিসেবে দেখছেন অনেকে।

মৃত্যুর আগে ওয়ার্নের সঙ্গে শেষ খাবার নিয়ে টম হল লিখেছেন, ‘ও জানত ওর ওজন একটু বেশি, আরও কঠোর শরীরচর্চা শুরুও করেছিল। তবে সেদিন শেনের সঙ্গে অনেক বড় রেস্টুরেন্টে খেয়েছি। তবে সেদিন থাই বিখ্যাত রেস্টুরেন্ট যাওয়ার বদলে আমরা এক প্লেট ভেজিমাইট অন টোস্ট (অস্ট্রেলিয়ান হালকা খাবার) খাওয়ার সিদ্ধান্ত নিলাম। শেন গোগ্রাসে গিলতে গিলতে বলছিল, “একটু মাখন দেওয়া ভেজিমাইটকে আর কোনো কিছুই পেছনে ফেলতে পারবে না। সে তুমি দুনিয়ার যেখানেই যাও না কেন!” আগাগোড়া একজন অস্ট্রেলিয়ান ছিল সে। ওই খাবারই ওর শেষ খাবার হয়ে থাকল!’

‘অস্ট্রেলিয়া থেকে সফরে ওর সঙ্গী যারা ছিল, সবাই (ওয়ার্নকে বাঁচাতে) সম্ভাব্য সবকিছুই করেছে, স্থানীয় অ্যাম্বুলেন্সও তাড়াতাড়িই চলে এসেছে।’—যোগ করেন টম হল।

মৃত্যুর আগে গত ২৮ ফেব্রুয়ারি ফিট হয়ে ফেরার বার্তা দিয়ে একটি পোস্টটি দেন ওয়ার্ন। কয়েক বছর আগের একটি ছবি জুড়ে দিয়ে তাতে লিখেছেন, ‘মেদ ঝরানোর মিশন মাত্রই শুরু হলো (১০ দিন হয়েছে)। লক্ষ্য হচ্ছে জুলাইয়ের মধ্যে কয়েক বছর আগের এই অবস্থায় ফিরে যাওয়া। দেখা যাক!’

ফিট হয়ে ফেরার আগেই ওয়ার্ন পাড়ি জমালেন না ফেরার দেশে। মাত্র ৫২ বছর বয়সে মারা গেছেন এই অসি তারকা। ফক্স ক্রিকেট জানিয়েছে, হার্ট অ্যাটাকে তার মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

Comments are closed.