রাজশাহীর চারঘাটে বিজিবি ও বিএসএফ এর মধ্যে গুলি বিনিময়

0 ২৭৩

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম: রাজশাহীর চারঘাটে পদ্মা নদীতে মা ইলিশ শিকারে ভারতীয় জেলে বাংলাদেশ সীমানায় ঢুকে পড়ার জের ধরে বিজিবি ও বিএসএফ এর মধ্যে গুলি বিনিময়ে এক বিএসএফ নিহত হয়েছে। বৃহস্পতিবার বেলা পৌনে ১১ টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও এর শাখা বড়াল নদের মোহনায় এ ঘটনা ঘটে। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে এ ঘটনায় এক বিএসএফ সদস্য নিহত ও একজন আহত হয়েছেন। বিএসএফ এর পক্ষ থেকেও এমন দাবিই করা হয়েছে বিজিবির কাছে। এনিয়ে গতকাল বিকেলে চারঘাট সীমান্তে বিজিবি ও বিএসএফ এর মধ্যে পতাকা বৈঠক হয়েছে।
চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে বৃহস্পতিবার সকালে বিজিবি সদস্যদের নিয়ে নদীতে অভিযান চালানো হয়। এ সময় পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় তিনজন ভারতীয় জেলে মাছ শিকার করছিলেন। তাদের আটক করতে গেলে দুজন পালিয়ে যান। প্রনব মন্ডল নামে একজনকে আটক করা সম্ভব হয়। পালিয়ে যাওয়া জেলেরা বিষয়টি সীমান্তে গিয়ে জানালে বিএসএফ সদস্যরা এসেই গালাগালি শুরু করেন। এসময় দু পক্ষের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে।
এদিকে, সীমান্তে গুলিবনিময়ের ঘটনায় বৃহস্পতিবার রাতে সাংবাদিক সম্মেলন করেছেন বিজিবি ১ ব্যাটালিয়ন অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ, পিএসসি। এসময় তিনি বলেন, বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে চারঘাটে বিওপি হতে আনুমানিক ১ কিঃ মিঃ পশ্চিম দিকে এবং সীমান্ত পিলার ৭৫/৩-এস হতে ৫০০ মিটার বাংলাদেশের অভ্যান্তরে চারঘাট থানাধীন শাহরিয়ার খাল নামক স্থানে (জিআর ৭২৮৮৫৮ মানচিত্র ৭৮ডি/১১) মা ইলিশ সংরক্ষণ কর্মসূচীর আওতায় মৎস কর্মকর্তার উপস্থিতিতে পদ্মানদীতে অভিযান পরিচালনা হচ্ছিলো। মাছ ধরার সময় ৩জন জেলেকে আটক করার চেষ্টা করলে ২ জন পালিয়ে যায় এবং ১ জনকে জালসহ আটক করে নদীর এপারে নিয়ে আসা হয়। তারা ভারতীয় নাগরিক বলে নিশ্চিত হয়। ঘটনার কিছুক্ষণ পর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারী ক্যাম্প হতে ৪ সদস্যের একটি টহল দল স্পীড বোট যোগে অনুমতি ছাড়া শূন্য লাইন অতিক্রম করে অবৈধভাবে ৬০০-৬৫০ গজ বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে নদীর এপারে বিজিবি টহল দলের নিকট আসে এবং
আটককৃত ভারতীয় নাগরিককে ছেড়ে দেয়ার জন্য বলে। বিজিবি টহল দল আটক ভারতীয় নাগরিককে পতাকা বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে জানায়। কিন্তু তারা ভারতীয় নাগরিককে বিজিবির নিকট হতে নিয়ে মারধর করে এবং তাকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এতে বিজিবি সদস্যরা বাধা প্রদান করলে বিএসএফ সদস্যরা বিজিবি’র উপর আনুমানিক ৬/৮ রাউন্ড ফায়ার করে। আত্মরক্ষার জন্য বিজিবি টহল দল পাল্টা ফাঁকা ফায়ার করলে বিএসএফ সদস্যরা ফায়ার করতে করতে দ্রুত স্থান ত্যাগ করে চলে যায়। আটককৃত ভারতীয় নাগরিক প্রনব মন্ডলের বাবার নাম বসন্ত মন্ডল। গ্রাম-ছিড়াচর, থানা-জলঙ্গী, জেলা-মুর্শিদাবাদ। টহল দল ভারতীয় জেলের নিকট হতে ৪ কেজি কারেন্ট জাল উদ্ধার করে। এই ঘাটনার প্রেক্ষিতে বৃহস্পতিবার বিকেলে অধিনায়ক রাজশাহী ব্যাটালিয়ন (১ বিজিবি) এবং কমান্ড্যান্ট ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের মধ্যে সীমান্ত পিলার ৭৫/৩-এস হতে আনুমানিক ১ কিঃ মিঃ বাংলাদেশের অভ্যন্তরে পদ্মা নদীর চর শাহরিয়ার বাধ নামক স্থানে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। উক্ত পতাকা বৈঠকে বিএসএফ কমান্ড্যান্ট দাবী করেন তাদের একজন সদস্য নিহত এবং একজন সদস্য আহত হয়েছে। এ ব্যাপারে উভয় পক্ষ তাদের নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হন। এছাড়াও এ বিষয়ে আরো আলোচনার জন্য খুব শীঘ্রই পতাকা বৈঠক করার বিষয়ে উভয় পক্ষ একমত হন। উভয় পক্ষের মধ্যে শান্তিপূর্ণ ভাবে পতাকা বৈঠক শেষ হয় বলে জানিয়েছেন বিজিবি ১ ব্যাটালিয়ন অধিনায়ক ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ, পিএসসি। এ ঘটনাকে অনাকাঙ্খিত বলেন এই বিজিবি কর্মকর্তা।

Leave A Reply

Your email address will not be published.