রাবিতে নদী ও সাগরে পানি দূষণ ও তার প্রতিকার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

0 ২৭৮

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের গ্যালারিতে নদী ও সাগরে পানি দূষণ ও তার প্রতিকার বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে কি নোট স্পিকার হিসাবে উপস্থিত ছিলেন জাপানের তয়োমা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর জীং জ্যাং।

ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর এ.জেড.এম তৌহিদুল ইসলাম এবং সভাপতি হিসাবে উপস্থিত ছিলেন এম,ই,সি বিভাগের সভাপতি প্রফেসর ড. আনোয়ারুল কবীর ভূইঁয়া এবং একই বিভাগের শিক্ষক প্রফেসর ড. জি.এম.শফিউর রহমান হোস্ট প্রফেসর হিসাবে স্বাগত বক্তব্য রাখেন।

সেমিনারে প্রফেসর সি,এম মোস্তফা, আই সিটি বিভাগের সভাপতি প্রফেসর রশিদুল হসান হেলাল,প্রফেসর ড.আসাদুল হক,প্রফেসর ড. আব্দুল মতিন, আমীর আলী হলের প্রোভোষ্ট ড. আব্দুল্লাহ আল মামুন, প্রফেসর আব্দুল হালিম, প্রফেসর আব্দুস সাত্তার,ড.নাইম ফারুকী,ড. জেসমিন সুলতানা ড.সাম্মী ফারহানা, সহকারী প্রক্টর অধ্যাপক শাহ নেওয়াজ পারভেজ,অধ্যাপক আসাদুল ইসলাম সহ অনুষদের বিভিন্ন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

এম,এস,ই বিভাগের ছাত্রী মুহি মুন্তাকার সাবলীল উপাস্থপনায় এবং শিক্ষক শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে সেমিনারটি খুবই উপভোগ্য হয়। সেমিনার শেষে জাপানিজ প্রফেসর বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যাঞ্চেলর প্রফেসর সুলতানুল ইসলাম টিপুর সাথে সাক্ষাৎ করেন।

সাক্ষাতের সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং জাপানের তয়োমা বিশ্ববিদ্যালয়ের সাথে একটি গবেষণা সমযোতা চুক্তি সম্পাদনের ইচ্ছা প্রকাশ করেন।

Leave A Reply

Your email address will not be published.