রাবিতে শহীদ সুখরঞ্জন সমদ্দার দিবস পালিত

0 ১৫৪

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভাষা বিভাগের শিক্ষক শহীদ সুখরঞ্জন সমদ্দারের অন্তর্ধান দিবস পালিত হয়েছে। আজ শুক্রবার সকাল ১০টায় দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থিত সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসময় উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম ও উপ-উপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীর, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। পরে শহীদ পরিবারের পক্ষে শহীদ জায়া চম্পা সমদ্দার, শহীদ সুখরঞ্জন সমদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্র ও সংস্কৃত বিভাগ শ্রদ্ধা নিবেদন করেন।

জানা যায়, ১৯৭১ সালের ১৪ এপ্রিল ক্যাম্পাসের বাসভবন থেকে তুলে নিয়ে কাজলা সংলগ্ন পুকুরপাড়ে গুলি করে তাঁকে হত্যা করে পাক হানাদার বাহিনী। পরে মৃতদেহের সন্ধান পেলে এই শিক্ষককে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে সামনে সমাহিত করা হয়। এর আগে, সকাল ৯টায় এই শহীদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।

সংক্ষিপ্ত সমাবেশ জোটের সভাপতি অমিত কুমার দত্ত এই শহীদ শিক্ষকের আত্মত্যাগ ও কৃতিত্বের ইতিহাস তুলে ধরেন এবং সমাধিস্থল সংস্কারের দাবি জানান। পুষ্পস্তবক অর্পণ শেষে দাবি প্রসঙ্গে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, গ্রন্থাগারের অবকাঠামো উন্নয়নের সাথে খুব শিগগিরই এই সমাধিস্থল সংস্কার করা হবে। এছাড়া শিক্ষার্থীরা যাতে মহান এই শহীদের আত্মত্যাগ সম্পর্কে জানতে পারে, সেই ব্যবস্থা করা হবে।

Leave A Reply

Your email address will not be published.