রাবিতে শুরু হলো আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা

0 ৬০

রাবি প্রতিনিধি: শিক্ষায়তনিক উৎকর্ষ অর্জনের লক্ষ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা দপ্তর নয়দিনব্যাপী এই প্রতিযোগিতার আয়োজন করেছে।

সোমবার বিকেল ৫টায় শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) এ প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম সাউদ। তিনি বলেন করোনা পরবর্তীকালে সিলেবাসের বাইরে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক কর্মকান্ডের স্থবিরতা কাটিয়ে উঠার জন্য আমরা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আজকে থেকে শুরু হওয়া এই আন্তঃহল বির্তক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে প্রাণের সঞ্চার ঘটাবে এবং তাদের সুপ্ত প্রতিভাকে বিকশিত করবে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম বলেন, বহুদিন পর রাজশাহী বিশ্ববিদ্যালয় এ বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করেছে। শুরু করাটাই আমাদের জন্য দূরুহ ছিল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যারা এমন উদ্যোগ গ্রহণ করেছেন। বিতর্ক প্রতিযোগিতা শুরু হওয়ার মধ্য দিয়ে তাদের সে প্রচেষ্টা সফল হয়েছে বলে আমি মনে করি। এখন এই বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিয়ে বিতর্কে আগ্রহীদের সমবেত করতে হবে। শিক্ষকরা উদ্যোগী হয়ে শিক্ষার্থীদের মধ্যে বিতর্ক প্রতিযোগিতার গুণাবলি ছড়িয়ে দিবেন বলে আমি আশা রাখি। তাহলেই এই উদ্যোগ সফল হবে বলেও তিনি উল্লেখ করেন।

এসময় প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, শিক্ষা ও গবেষণা ইন্সটিউটের পরিচালক অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, প্রাধ্যক্ষ পরিষদের আহবায়ক অধ্যাপক মো. জাহাঙ্গীর হোসেন, সিন্ডিকেট সদস্য মাহমুদুল হাসানসহ বিভিন্ন হলের প্রাধ্যক্ষবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সংসদীয় পদ্ধতিতে এই বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতা নক আউট রাউন্ড, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল এ চার ধাপে অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হলের দল এই আয়োজনে অংশগ্রহণ করেছে। স্বনামধন্য বির্তাকিক-শিক্ষকগণ এ প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করবেন।

আজ বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানের পর, নক আউট রাউন্ডে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল বনাম সৈয়দ আমীর আলী হল, শেরে বাংলা ফজলুল হক হল বনাম তাপসী রাবেয়া হল ও শহীদ হবিবুর রহমান হল বনাম শহীদ শামসুজ্জোহা হলের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়।

Leave A Reply

Your email address will not be published.