শাহজাদপুরে দুর্গম চরে গড়ে উঠেছে মহিষের বাথান

0 ৬৭
শাহজাদপুর (সিরাজগঞ্জ) থেকে:সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার যমুনা নদীর বুক জুড়ে জেগে ওঠা চরে ঘাস খাওয়ানের জন্য মহিষ ও গরু নিয়ে জমায়েত হয়েছে রাখালরা। চরে গোখাদ্য অর্থাৎ তৃণভূমি থাকায় প্রতি বছরই ভ্রাম্যমাণ বাথানগুলো দেশের বিভিন্ন জেলা থেকে একত্রিত হয়ে মহিষ  ও গরু ঘাস খাওয়ানের জন্য যমুনার চরে নিয়ে আসে।
চরে গজিয়ে ওঠা সবুজ ঘাস দিয়ে মহিষ ও গরুর খাদ্যের জোগান দিচ্ছেন রাখাল, দুগ্ধ ব্যবসায়ী ও ঘোষালরা।
বিশাল এলাকার নিয়ে অবস্থিত এই বাথানগুলোর এক প্রান্তে নদী রয়েছে, যা খামারিদের জন্য মহিষ ও গরুগুলোর পানি পান করা ছাড়াও গোসল করানোর সুবিধা পাচ্ছে। তাদের বাথানে বিভিন্নএলাকায় গড়ে উঠেছে মহিষের বাথান। চরের তৃণভূমিতে রাখালেরা খোলা আকাশের নিচে মহিষের ভ্রাম্যমাণ বাথানে একত্রিত হয়ে সবুজ ঘাস খাওয়াচ্ছেন এবং মহিষের সঙ্গেই চলছে মানুষের ঘর-সংসার। বালুচরে মহিষ পালন করে স্বাবলম্বী হচ্ছেন মালিকেরা।
সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার কৈজুরী ইউনিয়নের মোনাকোষা-ভাটদিঘুলিয়ার ঠুঠিয়া চরের তৃণভূমিতে রাখালেরা খোলা আকাশের নিচে প্রায় সাড়ে তিনশত মহিষ পালন করছেন বাথানে।
দুর্গম চরে রাখালদের থাকার তেমন ভালো ব্যবস্থা নেই। মহিষের বাথানের পাশেই নদীঘেঁষা বালুচরে চাষি ও রাখালেরা কয়েকটি ঝুপড়ি ঘর তুলেছেন। মহিষগুলো লালন-পালন করাই তাদের কাজ। তারা ঝুপড়ি ঘর তুলে সেখানে কোনও রকমে গাদাগাদি করে থাকছেন। মহিষের সঙ্গেই যেন তাদের ঘর-সংসার। মহিষ পালনকে ঘিরেই চলছে তাদের জীবন-জীবিকা।
স্থানীয় মোতালেব হোসেন বলেন, কাক ডাকা ভোর থেকে শুরু হয় মহিষ ও রাখালদের কর্মযজ্ঞ। মহিষের দুধ দোয়ানো, নৌকায় করে গ্রাহকদের কাছে দুধ পাঠানো। আর দুপুর পর্যন্ত মহিষগুলোকে মাঠে চড়ানো।
এরপর মধ্যাহ্ন ভোজ। বিকেলে আবার মহিষ চড়ানো। রাখালদের সঙ্গে মহাজনের নিয়োগকৃত ঘোষালরাও থাকেন। রোদ-বৃষ্টি উপেক্ষা করেই চলছে এসব। রাখালের শ্রমে মহিষ থেকে উৎপাদিত হচ্ছে দুধ। একটি মহিষ সকাল ও দুপুর মিলে ৭ থেকে ১০ কেজি পর্যন্ত দুধ দেয়। প্রতি কেজি দুধ ফ্যাট অনুযায়ী ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি করা হয়।
বগুড়ার গাবতলী থেকে আসা মহিষের মালিক আনন্দ ঘোষ জানান, ৭/৮ জন খামারীর মহিষ একত্রিত করে বাথান করা হয়েছে। আমাদের এলাকায় ঘাস কম থাকায় এখানে এসেছি।
তিনি আরও বলেন, ‘বছরের আট মাস মানে জ্যোষ্ঠি মাস পর্যন্ত মহিষের সাতে (সাথে) যমুনার চরে কাটাই। এ্যাটিই খাই, এ্যাটিই ঘুমাই, হগ্গলের সাতে গল্পগুজব হরে আনন্দেই সময় কাটে। ’
যমুনা পাড়ের কৈজুরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোয়াজ্জেম হোসেন খোকন বলেন, প্রতি বছরই যমুনার বুকে জেগে ওঠা চরাঞ্চলে সবুজ ঘাস খাওয়ানোর জন্য পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে শত শত মহিষ নিয়ে আসে খামারীরা। চরের তৃণভূমিতে অস্থায়ী ঝুপড়ি ঘর তুলে খোলা আকাশের নীচে চলে এই মহিষের লালন পালন। চারপাশে যমুনা নদীর অসংখ্য ক্যানেল আর সবুজ ঘাস থাকার কারণে খামার পরিচালনা সহজলভ্য হচ্ছে। বর্ষা মৌসুমে চরগুলোতে বন্যার পানি প্রবেশের আগেই তারা মহিষের বাথান গুটিয়ে নিজ নিজ এলাকায় ফিরে যায় খামারীরা।
এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো.বিল্লাল হোসেন জানান, ইতিমধ্যেই চরাঞ্চলে আসা প্রায় ৪শ মহিষের বাথানগুলোতে প্রতিষেধক টিকা দেয়া হয়েছে। এছাড়াও যে কোন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা প্রয়োজনীয় সহায়তা দিচ্ছি।

Leave A Reply

Your email address will not be published.