সর্বজনীন জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে হবে: প্রধানমন্ত্রী

0 ৫২৩

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি শক্তিশালী এবং সর্বজনীন জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে নীতি ও কৌশল গ্রহণ করা উচিত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

সোমবার (২৬ এপ্রিল) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (এসকাপ) ৭৭তম অধিবেশনে দেয়া ভাষণে তিনি রাষ্ট্রনেতাদের সামনে এ কথা বলেন। এ সময় তিনি চার দফা দাবি তুলে ধরেন।

 

প্রধানমন্ত্রী বলেন, প্রায় ২৯ কোটি ৫০ লাখ মানুষের ইতোমধ্যে মৃত্যু হয়েছে। প্রতিদিন আরও শত শত মানুষের মৃত্যু ঘটাচ্ছে এই ভাইরাসজনিত রোগ। এই মহামারি বহু মানুষকে গবি থেকে আরও গরিব করছে। বহু মানুষকে নতুন কর দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে।

 

এ অবস্থায় এসকাপের সামনে চার দফা দাবি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, মহামারির সংকট থেকে দ্রুতু পুনরুদ্ধারের জন্য উন্নত বিশ্ব উন্নয়ন অংশীদার এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে উদ্যোগী হয়ে এগিয়ে আসতে হবে। যেকোনও সংকট সামলে আরও ভালোভাবে উত্তরণের জন্য উন্নয়নের পদ্ধতি অন্তর্ভুক্তিমূলক, টেকসই ও পরিবেশ বান্ধব হওয়া উচিত।

 

তিনি বলেন, এশিয়া-প্রশানর্ত মহাসাগরীয় অঞ্চলে একটি শক্তিশালী এবং সর্বজনীন জনস্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে নীতি ও কৌশল গ্রহণ করা উচিক। সেই সঙ্গে বাণিজ্য, পরিবহন, জ্বালানি ও আসিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে নিরবচ্ছিন্ন যোগাযোগের পথ তৈরির ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী।

 

Leave A Reply

Your email address will not be published.