স্পেন নাকি ইংল্যান্ড, কার হাতে উঠবে বিশ্বকাপ শিরোপা?

0 ৯৫
ইংল্যান্ড বনাম স্পেন নারী ফুটবল দল। ছবি: এএফপি

দুর্দান্ত সময় পার করছে ইংল্যান্ড নারী ফুটবল দল। ২০২২ সালে জার্মানিকে হারিয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্ব জয় করা দলটিই প্রথমবারের মত বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে। মেগা ফাইনালে ইংলিশদের আরেক প্রতিপক্ষ ইউরোপের পাওয়ার হাউজ স্পেন। প্রথমবারের মত বিশ্বকাপ ফাইনালে খেলা এই দুই দল থেকেই নতুন বিশ্ব চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে ফুটবল বিশ্ব।

প্রতিবার ২৪ দল নিয়ে টুর্নামেন্ট হলেও এবারই প্রথম ৩২ দেশের অংশগ্রহনে বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। আর এবারই প্রথমবারের মত শেষ ষোলো থেকে বিদায় নিয়েছে ‍বর্তমান চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। সবশেষ ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিল স্পেন-ইংল্যান্ড। সেই ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছিল ইংলিশরা।

কোস্টারিকাকে ৩-০ গোলে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করেছিল স্পেন। পরের ম্যাচে জাম্বিয়াকে ৫-০ গোলে উড়িয়ে দেয় তারা। শেষ ম্যাচে জাপানের কাছে ৪-০ গোলে হারলেও পরের পর্বে যেতে সমস্যা হয়নি স্পেনের। শেষ ষোলোয় সুইজারল্যান্ড, কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ড ও সেমিতে সুইডেনকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় স্পেন।

অন্যদিকে, ইংল্যান্ড হাইতিকে ১-০ গোলে হারিয়ে শুরু করেছিল। এরপর নরওয়ে ও চীনকে হারিয়ে শেষ ষোলোয় জায়গা করে নেয়। এরপর নাইজেরিয়া, কলম্বিয়া ও অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। পরিসংখ্যান অবশ্য এগিয়ে রাখছে ইংল্যান্ডকে। দুদলের এগারো বারের দেখায় ছয়বারই জিতেছে ইংল্যান্ড, দুটিতে জিতেছে স্পেন আর বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে।

এদিকে, আজ শনিবার (১৯ আগস্ট) তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়েছে সুইডেন।

Leave A Reply

Your email address will not be published.