৫৬ কোটি টাকার কত পেল বাংলাদেশ ক্রিকেট দল?

১১৩
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রাইজমানি হিসেবে মোট ৫.৬ মিলিয়ন ডলারের (৫৬ কোটি টাকা) পুরস্কার দেওয়া হবে। যেখানে বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলা প্রতি দল পাবে ৭০ হাজার ডলার (৭০ লাখ টাকা)।

সুপার টুয়েলভে কোনো ম্যাচ জিতলে দেওয়া হবে আরও ৪০ হাজার ডলার (৪০ লাখ টাকা)। বাংলাদেশ ক্রিকেট দল সুপার টুয়েলভে খেলেছে এবং দুটি ম্যাচ জিতেছে। এ হিসেবে সাকিবরা পাবেন ৭০ লাখ এবং দুই ম্যাচ জিতে ৮০ লাখসহ মোট দেড় কোটি টাকা।

যদি বাংলাদেশ সেমিফাইনালে যেতে পারত, তাহলে আরও ৪০ লাখ ডলার (৪ কোটি টাকা) পেত। কিন্তু সে সুযোগ ছিনিয়ে নিয়েছে পাকিস্তান। গতকাল রোববার ৫ উইকেটে বাংলাদেশকে হারিয়ে বাবর আজমেরা উঠে গেছে সেমিতে।

বাংলাদেশ গ্রুপ পর্বে জিম্বাবুয়েকে ৩ রানে আর নেদারল্যান্ডসকে ৯ রানে হারিয়েছে। সবশেষ ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জিতেছিল বাংলাদেশ। এরপরে বিশ্বকাপের মূল পর্বে জয় পেতে দীর্ঘ ১৫ বছর অপেক্ষা করেছে বাংলাদেশ। সে হিসেবে এবারের বিশ্বকাপ সাকিবদের জন্য আরাধ্য জয় এনে দিয়েছে।

তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানে, ভারতের বিপক্ষে ৫ রানে ও পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটে হেরে কিছুটা মলিন হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

এবার বিশ্বকাপে রানার্সআপ দল পাবে ৮ কোটি টাকা এবং চ্যাম্পিয়ন দল পাবে ১৬ কোটি টাকা। সেই সঙ্গে প্রতিটা ম্যাচ জয়ের টাকাও রয়েছে।

Comments are closed.