ছাদ বাগানকারীদের হোল্ডিং ট্যাক্সে রেয়াত দেয়া যায় কিনা তা ভেবে দেখা হবে

১৮৬

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী সিটি করপোরেশন এলাকায় যারা ছাদ বাগান করবেন তাদের হোল্ডিং ট্যাক্সের ক্ষেত্রে কোনো সুবিধা দেয়া যায় কিনা তা ভেবে দেখা হবে। যদিও রাজশাহীতে এই খাতে আয় কম তার পরেও তাদের উৎসাহিত করার ক্ষেত্রে কি করা যায় সে দিকে নজর রাখা হবে।

আজ সকালে খাদ্য নিরাপত্তা এবং নগর কৃষির সম্ভাবনা বিষয়ে বিভাগীয় পরামর্শ সভায় রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন এসব কথা বলেন।

রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কনফারেন্স রুমে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন পরিবর্তন পরিচালক রাশেদ রিপন। খানি, প্রাণ, একশন এইড বাংলাদেশ এবং পরিবর্তনের যৌথ উদ্যোগে আয়োজিত সভায় মূল আলোচনা করেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর এনকে নোমান। বক্তব্য দেন রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান ও ছাদ বাগানী প্রফেসর দীপকেন্দ্র নাথ দাস, সিনিয়র সাংবাদিক আহাম্মেদ শফিউদ্দিন এবং মহিলা পরিষদ জেলা সভাপতি কল্পনা রায়।

মূক্ত আলোচনায় অংশ নেন টিআইবি সমন¦য়কারী মনিরুজ্জামান, উন্নয়ন কর্মী সুব্রত পাল, সাংবাদিক তৈয়বুর রহমান, দুলাল আব্দুল্লাহ, ইফসুফ আদনান। সভায় বক্তারা বলেন, কৃষির ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার বাড়িয়ে নগর কৃষির প্রসার ঘটানো যায়।

এর ফলে রাজশাহীর মতো খরা প্রবণ এলাকায় আরো সবুজায়ন সম্ভব। বাড়িঘর যাতে গরমের সময় তাপমাত্র সহনীয় থাকে সে জন্য গাছপালাকে কাজে লাগানো যেতে পারে।

বিদেশে যে ধরনের বাজারে বাড়িতে উৎপাদিত পন্য বিক্রি করা হয় তেমন বাজার তৈরি করা যেতে পারে। অনলাইন প্লাটফর্ম করে এমন পন্য বিক্রিরও ব্যবস্থা করা যেতে পারে। বিলুপÍ প্রায় গাছের বাগান করে পর্যটক আকর্ষন করা যেতে পারে।

Comments are closed.