মেয়েদের স্কুল খুলতে কাজ করছে তালেবান সরকার

আফগানিস্তানে মেয়েদের স্কুল খুলে দিতে কাজ করছে বলে জানিয়েছে তালেবানের নতুন সরকার। ছবি : রয়টার্স

আফগানিস্তানে মেয়েদের স্কুল খুলে দিতে কাজ করছে বলে জানিয়েছে তালেবানের নতুন সরকার। মাত্র কয়েকদিন আগেই ছেলেদের জন্য স্কুল খুলে দিয়েছে অন্তর্বর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ জানান, মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে কাজ চলছে। খবর রয়টার্সের।

তবে কবে নাগাদ মেয়েদের স্কুল খুলে দেওয়া হবে সে বিষয়ে কোনো সময়সীমা জানাতে পারেননি তিনি। দেশটিতে ছেলেরা স্কুলে যেতে পারলেও হাই স্কুলের মেয়েরা এখনও স্কুলে যেতে পারছে না।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, মেয়েদের স্কুলে যাওয়ার বিষয়ে কঠোরভাবে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। যত দ্রুত সম্ভব এটা বাস্তবায়নের চেষ্টা চলছে।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকার সময়ে মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল। সে সময় কোনো পুরুষ অভিভাবক ছাড়া নারীরা বাড়ির বাইরে বের হতে পারতেন না। কিন্তু তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের পরিস্থিতি আলাদা।

এদিন বেশ কয়েকজন মন্ত্রী ও উপমন্ত্রীর নাম ঘোষণা করেছে তালেবান। তবে এর মধ্যে কোনো নারী নেই। মঙ্গলবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটিতে মানবাধিকারের অবনতি ঘটেছে। তারা আরও বলছে, কিছু ক্ষেত্রে নারীদের অধিকার শঙ্কার মধ্যে রয়েছে।

এসব বিষয়ে কাজ চলছে বলে জানিয়েছেন তালেবানের মুখপাত্র। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি। তিনি বলেন, ‘মন্ত্রিসভা আরও শক্তিশালী করার চেষ্টা করছি আমরা এবং নারীদের প্রয়োজনীয় কিছু বিভাগে নির্দিষ্ট পদে নিয়োগ দেওয়া হবে এবং কিছুদিনের মধ্যেই এই ঘোষণা আসবে।’