আনুষ্ঠানিকভাবে আজ থেকেই কেন্দ্র শাসিত অঞ্চল হচ্ছে কাশ্মীর

0 ১৮৬

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রায় তিন মাস পর আজ বৃহস্পতিবার (৩১ অক্টোবর) থেকে আনুষ্ঠানিকভাবে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হচ্ছে এই ভূস্বর্গ। গত ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বা ‍কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিল করা হয়।

রাজ্যের মর্যাদা হারিয়ে বৃহস্পতিবার থেকেই দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল অর্থাৎ জম্মু-কাশ্মীর ও লাদাখে বিভক্ত হচ্ছে উপত্যকা। গিরিশচন্দ্র মুর্মু শ্রীনগরের লে. গভর্নর এবং রাধা কৃষ্ণ মাথুর লাদাখের লে. গভর্নর হিসেবে শপথ নিয়েছেন।ব্রেকিংনিউজ

এই দুটি এলাকার পুলিশ এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা থাকবে কেন্দ্রের হাতে। আর ওই দুই অঞ্চলে জমি কেনা-বেচার বিষয়টি থাকবে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত সরকারের হতে।

জম্মু-কাশ্মীর বিভক্ত হওয়ায় এখন ভারতের রাজ্যের সংখ্যা ২৮টি। অপরদিকে কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে ৯টি। লাদাখ সরাসরি কেন্দ্রীয় সরকারের অধীনে লে. গভর্নর দ্বারা পরিচালিত হবে।

গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পরপরই জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কয়েকশ রাজনৈতিক নেতাকে গ্রেফাতর করা হয়। একই সঙ্গে দেশজুড়ে কারফিউ জারি এবং কড়া নিরাপত্তা জারি করা হয়।

 

Leave A Reply

Your email address will not be published.