ইসরাইল কৃত্রিম দ্বীপ নির্মাণ করবে

0 387

আন্তর্জাতিক ডেস্ক : ভূমধ্যসাগরের উপকূলে একটি কৃত্রিম দ্বীপ নির্মাণের পরিকল্পনা নিয়েছে ইহুদিবাদী ইসরাইল। বিষয়টি নিয়ে এরইমধ্যে দখলদার ইসরাইলের মন্ত্রিসভা একটি কমিটি গঠন করেছে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রস্তাব অনুসারে দ্বীপ নির্মাণের এ পরিকল্পনা নেয়া হয়েছে বলে জানিয়েছে জেরুজালেম পোস্ট।

মঙ্গলবার (০৯ জানুয়ারি) ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, জেরুজালেম পোস্টের খবর অনুসারে, রবিবারের মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, দ্বীপ নির্মাণের ফলে ইসরাইলে জনসংখ্যার চাপ কমবে এবং ইসরাইলের দখলে থাকা ভূমির পরিমাণ বাড়বে।

নেতানিয়াহু আরো বলেছেন, “আমাদের একটি উপকূল আছে এবং সেখানে আমরা পানি শোধনাগার ও বিদ্যুৎকেন্দ্রসহ নানা ধরনের স্থাপনা গড়ে তুলতে পারি। পাশাপাশি এ দ্বীপ আমাদেরকে বাড়তি ভূমি দেবে।”

জেরুজালেম পোস্ট জানিয়েছে, ১৯৯৯ সালে ইসরাইল ও হল্যান্ডের একটি যৌথ কমিটি উপকূলের কাছে কৃত্রিম দ্বীপ নির্মাণের সম্ভাব্যতা নিয়ে রিপোর্ট দেয়ার পর থেকে বহু কমিটি এ পর্যন্ত বিষয়টি খতিয়ে দেখেছে।

জেরুজালেম পোস্ট দাবি করছে, পরিবহনমন্ত্রী ইসরাইয়েল কাৎজ গাজা উপত্যকার কাছে কৃত্রিম দ্বীপ নির্মাণের যে প্রস্তাব দিয়েছেন তার সঙ্গে এ কমিটির কোনো সম্পর্ক নেই।

Leave A Reply

Your email address will not be published.

x