এই প্রথম পুরুষের যৌনাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন

606

স্বাস্থ্য অনলাইন ডেস্ক : বিশ্বে এই প্রথম সফলভাবে একসঙ্গে পুরুষের যৌনাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপন করলো যুক্তরাষ্ট্রের একদল চিকিৎসক। আফগানিস্তান যুদ্ধে আহত এক সৈনিকের ওপর অস্ত্রোপচারটি চালিয়েছেন ম্যারিল্যান্ডের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা।

মৃত এক দাতার শরীর থেকে যৌনাঙ্গ ও অণ্ডকোষ নিয়ে এই প্রতিস্থাপন কাজ চালান গবেষকরা। তারা জানান, যৌনাঙ্গ পুনর্গঠনের মাধ্যমে যৌনশক্তি ফিরে পাওয়া অসম্ভব। কিন্তু প্রতিস্থাপনের মাধ্যমে তা সম্ভব।

বিবিসি জানিয়েছে, গত ২৬ মার্চ ১১ জন শল্যচিকিৎসক মিলে ১৪ ঘণ্টা ধরে প্রতিস্থাপনের কাজটি করেন। এই প্রথম তারা কারো পুরো নিম্নাংশটি সফলভাবে প্রতিস্থাপন করতে পারলেন।
চিকিৎসকরা জানিয়েছেন, নৈতিক দিক বিবেচনা করে শুক্রাশয় প্রতিস্থাপন করেননি তারা।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক অ্যান্ড রিকন্সট্রাকটিভ সার্জারি বিভাগের প্রধান ডা. অ্যান্ড্রু লি যুদ্ধে এ ধরনের ক্ষতিকে ‘অপ্রকাশযোগ্য ক্ষতি’ হিসেবে আখ্যায়িত করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সৈন্য এক বিবৃতিতে বলেন, ‘অস্ত্রোপচারের পর আমি প্রথমবার যখন জ্ঞান ফিরে পেলাম, আগের চেয়ে বেশি স্বাভাবিক বোধ করছিলাম। আমি এখন সুস্থ আছি।’

চিকিৎসকরা জানিয়েছেন, ওই সৈন্যের পুরোপুরি সেরে উঠতে ছয় মাস থেকে এক বছরের মতো সময় লাগবে।

এর আগেও ২০১৬ সালে যুক্তরাষ্ট্রে ও ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায় সফলভাবে পুরুষের যৌনাঙ্গ প্রতিস্থাপন করা হয়েছে। তবে এবারই প্রথম একসঙ্গে যৌনাঙ্গ ও অণ্ডকোষ প্রতিস্থাপনের কাজটি হলো।

ব্রেকিংনিউজ/

x