গোদাগাড়ীতে নারী ও কিশোরীদের প্রজনন স্বাস্থ্য সচেতনতা ও চর্চা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0 ৭৪

গোদাগাড়ী ( রাজশাহী ) প্রতিনিধি: রক্ষাগোলা সদস্য পরিবারের নারীরা প্রজনন স্বাস্থ্য বিষয়ে সচেতন নয়, এর ফলে নারীরা বিভিন্ন শারিরিক সমস্যা ও রোগের শিকার হয়। বিশেষত মেয়েরা বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য পরিচর্যা ও বিভিন্ন দিক সম্পর্কে অজ্ঞ, তাদের মাঝে এ নিয়ে বিভিন্ন কুসংস্কারও বিদ্যমান।

এই প্রশিক্ষণের মাধ্যমে রক্ষাগোলার সদস্য পরিবারের নারীর প্রজনন স্বাস্থ্য ও বয়ঃসন্ধিকালীন করণীয় সম্পর্কে সচেতন করার লক্ষ্যে আজ সোমবার ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানী-এর আর্থিক সহায়তায় এবং সিসিবিভিও-রাজশাহী পরিচালিত রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচীর আওতায় রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের পরিচালনা কমিটির মনোনীত নারী সদস্যদের দিনব্যাপী রক্ষাগোলা সংগঠনের নারী ও কিশোরী সদস্যবৃন্দের প্রজনন স্বাস্থ্য সচেতনতা ও চর্চা শীর্ষক প্রশিক্ষণ (১ম ব্যাচ) কাকনহাট শাখা কার্যালয় প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে ১০টি রক্ষাগোলা সংগঠনের ২০ জন নারী সদস্য অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন সিসিবিভিও শাখা কার্যালয়ের ইনচার্জ মো: নিরাবুল ইসলাম। প্রশিক্ষণে সহায়ক ও প্রধান প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন কাকনহাট সুন্দরপুর কমিউনিটি ক্লিনিক ফ্যামিলি ওয়েলফেয়ার এ্যাসিসট্যান্ট মোসা: মনোয়ারা খাতুন। প্রশিক্ষণে সার্বিক দায়িত্ব পালন করেন সিসিবিভিও-এর নারী উন্নয়ন কর্মকর্তা সবিতা হেম্ব্রম। প্রশিক্ষণে সমাপনী পর্বে বক্তব্য রাখেন সিসিবিভিওর সমন্বয়কারী মো: আরিফ।

প্রশিক্ষণে আলোচ্য বিষয় ছিল প্রজনন কি, প্রজনন তন্ত্র, প্রজনন স্বাস্থ্য ও তার কাজ, প্রজনন তন্ত্রের সংক্রামন ও তার প্রতিকার, কিশোরীদের বয়:সন্ধিকাল ও বয়স সীমা, মাসিক কালীন পরিচ্ছন্নতা ও মাসিক সংক্রান্ত জটিলতা, কিশোর /কিশোরীদের স্বাস্থ্যসেবা, পুষ্টি, সুষম খাবার, আয়রন, ফলিক এসিড বড়ি. খাওয়ার নিয়মাবলী ও গুরূত্ব, বাল্য বিবাহের কুফল ও কৈশরকালীন মাতৃত্বের ঝুকি।

উক্ত প্রশিক্ষণের অংশগ্রহণকারীগণ প্রশিক্ষণে অর্জিত জ্ঞান তাদের নিজ নিজ রক্ষাগোলা সংগঠনে গিয়ে উঠান বৈঠক, মাসিক সাধারণ সভায় কিশোরী-যুবতী-নারীদেরকে সচেতন করার জন্য আলোচনা করবে বলে মত প্রকাশ করে।

Leave A Reply

Your email address will not be published.