চীনে যাবেন ইলন, সাক্ষাৎ চান প্রধানমন্ত্রীর

0 ২২৩
বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। ছবি : রয়টার্স

চীন সফরের কথা ভাবছেন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ও ধনকুবের ইলন মাস্ক। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী এপ্রিলেই দেশটিতে যাবেন সোশ্যাল প্ল্যাটফর্ম টুইটারের এই মালিক। ওই সফরে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন ইলন। বিষয়টি জ্ঞাত এমন দুজনের বরাতে আজ শুক্রবার (৩১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স।

এক সূত্র রয়টার্সকে বলেছেন, ‘লি কিয়াংয়ের প্রাপ্যতা সাপেক্ষেই ইলনের সফরের সময় নিশ্চিত হবে।’ তবে, বিষয়টি নিয়ে রয়টার্সের অনুরোধে সাড়া দেয়নি টেসলা কর্তৃপক্ষ ও চীনের স্টেট কাউন্সিল।

টেসলার বৈদ্যুতিক গাড়ির দ্বিতীয় বৃহত্তম বাজার চীন। এ ছাড়া সাংহাইয়ে টেসলার সবচেয়ে বড় প্ল্যান্ট অবস্থিত। এই প্ল্যান্ট থেকেই সবচেয়ে বেশি গাড়ি উৎপাদন করে টেসলা।

প্রতিবেদনে রয়টার্স বলছে, কোভিড মহামারি ও প্রেসিডেন্ট হিসেবে শি জিন পিংয়ের তৃতীয়বার ক্ষমতা নেওয়ার পর প্রথমবারের মতো চীনে যাচ্ছেন ইলন। প্রধনামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের আগে সাংহাইয়ের কমিনিউস্ট পার্টির সেক্রেটারির দায়িত্ব পালন লি কিয়াং। টেসলার কারখানা স্থাপনে তদারকি করেছেন লি।

২০২০ সালের দিকে শেষবারের মতো চীনে সফরে গিয়েছিলেন ইলন। ওই সময় টেসলার সাংহাই প্ল্যান্টে যান এই ধনকুবের। সেখানে এক অনুষ্ঠানে নাচেন তিনি, যা ইন্টারনেট পরিষেবায় ভাইরাল হয়।

২০১৯ সালে টেসলার সাংহাই প্ল্যান্ট উদ্বোধন করা হয়। সেখানেই প্রথমবারের মতো দেখা হয় লি ও ইলনের। আর ২০২০ সালে ভার্চুয়ালিভাবে দুজন একটি কনফারেন্সে যুক্ত হন।

রয়টার্স আরও বলছে, মহামারির তিন বছরে চীনের অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে। এই ক্ষতি পোষাতে দেশে নতুন করে বিদেশি বিনিয়োগ চাইছে চীনা প্রশাসন। এর মধ্যেই দেশটিতে সফরে যাচ্ছেন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ইলন। তবে, এই মার্কিন ব্যবসায়ী চীনে নতুন করে বিনিয়োগ করবে কিনা এ নিয়ে সন্দেহ রয়েছে।

নতুন বিনিয়োগের জন্য বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে অগ্রভাবে কাচ করছেন লি। গত সপ্তাহে এক অনুষ্ঠানে অ্যাপলের টিম কুক ও ফাইজারের আলবার্ট বৌরুলার সঙ্গে কথা বলেন চীনা প্রধানমন্ত্রী।

Leave A Reply

Your email address will not be published.