ডায়রিয়া এবং ব্রঙ্কাইটিস রোগের ওষুধএই ফুল, জানাচ্ছেন চিকিৎসক

প্রতিটা ফুল তাদের নিজেদের সুগন্ধের জন্য একে অপরের থেকে আলাদা

231

ফুল আমাদের ভালোবাসা, আবেগ, বন্ধুত্ব সমস্ত কিছুর সঙ্গে জড়িত রয়েছে। প্রতিটা ফুল তাদের নিজেদের সুগন্ধের জন্য একে অপরের থেকে আলাদা। আর এই কারণে কারো গোলাপ প্রিয় হলে, কারো আবার পছন্দ জুঁই । তবে জানেন কী ফুলের আরও একটি বিশেষ গুণ রয়েছে। হ্যাঁ, ফুলে রয়েছে একাধিক ওষুধের গুণাবলী। বলা যেতে পারে প্রাচীন যুগে অনেক রোগের ওষুধ হিসেবে ব্যবহার করা হত ফুলকে। চলুন দেখে নেওয়া যাক, আমাদের পছন্দের ফুলগুলিতে রোগ প্রতিরোধের জন্য কী কী বিশেষ গুণ রয়েছে।

 

১. গোলাপ (Rose) – প্রায় সকলেরই পছন্দের তালিকায় রয়েছে গোলাপ ফুলটি। ভালোবাসা হোক কিংবা নতুন ভালো বন্ধুত্ব, সব ক্ষেত্রে আবেগ বোঝাতে ব্যবহার করা হয় গোলাপকে।তবে জানেন কী গোলাপে একাধিক উপাদান রয়েছে, যা নানা রোগের মতো সমস্যার উপশমে কাজ করে?

 

একজন চিকিৎসক জানাচ্ছেন, গোলাপে থাকে ভিটামিন (vitamins) এ, বি এবং সি ছাড়াও ট্যানিন (tannins)। এছাড়াও এই ফুলে অন্তর্ভুক্ত রয়েছে ফ্যাটি ওয়েল এবং জৈব (organic acids) উপাদানের মতো বিষয়গুলি। আর সেই কারণে গোলাপের পাপড়ি খেলে পেট পরিষ্কার হয় বলেও জানানো হচ্ছে।

 

২. পদ্ম (Lotus) – হিন্দু শাস্ত্রমতে একাধিক পুজোতে ব্যবহার করা হয় এই ফুলটি। এছাড়াও পদ্ম পাতারও ব্যবহার রয়েছে একাধিক কাজে। তবে এই পদ্ম (Lotus) ফুল যে আমাদের শরীরের একাধিক সমস্যার ওষুধ, এটা অনেকেরই অজানা। পদ্ম ফুল ত্বকের সমস্যা (skin diseases), পুড়ে যাওয়া জায়গা (burning sensation), ফোড়া (boils), ডায়রিয়া (diarrhoea)এবং ব্রঙ্কাইটিস (bronchitis) সমস্যার ক্ষেত্রে ওষুধের কাজ করে থাকে।

 

৩. জুঁই (Jasmine)– বলা যেতে পারে অত্যন্ত সুগন্ধি ফুলের মধ্যে একটি হচ্ছে জুঁই। এই ফুলের পছন্দের মানুষের তালিকাটাও বেশ খানিকটা লম্বা। তবে জুঁই ফুলও একাধিক রোগের মতো সমস্যার উপশমে খুব উপকারী। ঠিক মতো ঘুম না আসা এবং স্নায়ুর (nervous) মতো সমস্যাগুলি কমাতে সাহায্য করে জুঁই ফুল।

 

৪. প্লুমেরিয়া (Plumeria) – এই ফুলটি একপ্রকার আয়ুর্বেদিক (Ayurvedic) ওষুধ হিসেবে খুব জনপ্রিয়। প্লুমেরিয়া ফুল ত্বকের সমস্যা, ক্ষত এবং আলসারের মতো ভয়ানক রোগের ওষুধ।

 

এছাড়াও এই ফুল লড়াই করতে সক্ষম কাশি (cough) এবং ব্রঙ্কাইটিস (bronchitis) এর মতো সমস্যাগুলির বিরুদ্ধেও।

 

x