দিনের ঘুম ঘুম ভাব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

0 ২৮৭

স্বাস্থ্য ডেস্ক: দিনে ঘুম বা ঘুমভাবের সঙ্গে ওজন বেড়ে যাওয়া ও বিষণ্ণতার সম্পর্ক রয়েছে। যুক্তরাষ্ট্রের পেনস্টেট কলেজ অব মেডিসিনের সহকারী অধ্যাপক জুলিও ফার্নান্দেজ বলেন, ওজন বাড়া ও বিষণ্ণতার জন্য দিনের বেলা ঘুম ও ঘুমভাব দায়ী। ওজন শুধু রাতে কম ঘুমালেই বাড়ে না, নিয়মিত তন্দ্রাভাবের জন্যও বাড়তে পারে।

জুলিও ফার্নান্দেজ বলেন, অনেক মানুষ রাতে ভালো ঘুমানোর পরও দিনে ক্লান্তি ও ঘুম ঘুম বোধ করেন। অথচ তারা ওজনও নিয়ন্ত্রণে রাখতে চান, এভাবে সেটা হয় না। যারা ওজন কমাতে চান তাদের দিনে ঘুমালে হবে না।
দেখা গেছে, যাদের ওজন বেশি তারা সর্বদাই ক্লান্ত বোধ করেন। আসলে চর্বি কোষ, বিশেষ করে পেটের দিকের চর্বি, কাইটোকিনস নামে এক ধরনের উপাদান সৃষ্টি করে। যা ঘুম ভাব এবং ঘুমকে প্রভাবিত করে। দিনের বেলায় বেশি ঘুমান এমন ১ হাজার ৩৯৫ জনের ওপর সাড়ে সাত বছর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা এ সিদ্ধান্তে এসেছেন।

গবেষকরা আরও জানান, যারা দিনে তন্দ্রাচ্ছন্ন থাকেন, তারা অন্যদের চেয়ে তিনগুণ বেশি বিষণ্ণতা এবং স্লিপ অ্যাপনিয়ায় ভোগেন। যারা সারাদিন এমন ক্লান্তি বোধ করেন তাদের কার্যক্ষমতা কমে যায়। তারা কাজে অমনোযোগী হয়ে পড়েন। এক পর্যায়ে বিষণ্ণতা অনেক বেড়ে যায়।

তাই গবেষকরা বলছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে ও বিষণ্ণতা দূরে রাখতে সঠিক ঘুমের অভ্যেস তৈরি করা খুবই জরুরি।

Leave A Reply

Your email address will not be published.