বাংলাদেশে পুরুষের চেয়ে নারীদের গড় আয়ু বেশি

0 93

বাংলাদেশে পুরুষের চেয়ে নারীর গড় আয়ু চার বছর বেশি বলে জানিয়েছে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। বাংলাদেশের নারীদের প্রত্যাশিত গড় আয়ু ৭৫ বছর আর পুরুষের গড় আয়ু ৭১ বছর বলে জানিয়েছে সংস্থাটি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

গত সপ্তাহে প্রকাশিত ‘বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২১’ শীর্ষক প্রতিবেদনে জাতিসংঘের জনসংখ্যাবিষয়ক প্রতিষ্ঠান ইউএনএফপিএ এ তথ্য দিয়েছে।

 

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৬৩ লাখ। এ দেশে বছরে এক দশমিক এক শতাংশ হারে জনসংখ্যা বাড়ছে। একজন বিবাহিত নারী প্রজনন বয়সে (১৫ থেকে ৪৯ বছর) গড়ে দুটি সন্তানের জন্ম দিচ্ছেন। দেশের মোট জনসংখ্যার পাঁচ দশমিক তিন শতাংশের বয়স ৬৫ বছর বা তার বেশি।

 

প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বের কোনো দেশ সামগ্রিকভাবে নারী-পুরুষের সমতা নিশ্চিত করতে পারেনি। অনেক দেশে সাংবিধানিক নিশ্চয়তা থাকার পরও পুরুষ যত আইনি অধিকার ভোগ করেন, তার ৭৫ শতাংশ ভোগ করতে পারেন নারী। সমতা নিশ্চিত হলে নারী ও মেয়েদের প্রতি সহিংস ঘটনা ঘটত না, বেতন বৈষম্য হতো না, নেতৃত্বে বৈষম্য দেখা যেত না, শারীরিক স্বাধীনতায় ঘাটতি থাকত না।

 

তবে প্রতিবেদনের এই পরিসংখ্যান ও তথ্যের সঙ্গে সাধারণভাবে ব্যবহৃত পরিসংখ্যানের মিল নেই বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। তারা বলছে, দেশে নারীর গড় আয়ু ৭৪ দশমিক দুই বছর। আর পুরুষের ৭১ দশমিক এক বছর।

 

Leave A Reply

Your email address will not be published.

x