যেসব খাবারে ক্যালসিয়াম বেশি

0 245

স্বাথ্য অনলাইন ডেস্ক : হাড় ও দাঁতের গঠনে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে ক্যালসিয়াম। এটি শরীরে শক্তি যোগায়। ক্যালসিয়ামের অভাবে শরীর দুর্বল হয়ে হাড় ভঙ্গুরতার মতো মারাত্মক রোগের সৃষ্টি ছাড়াও নানা সমস্যা দেখা দেয়। তাই দেখে নিন কোন কোন খাবারে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর করা সম্ভব।
উচ্চ ক্যালসিয়াম ও প্রোটিনসমৃদ্ধ খাবারের মধ্যে পনির অন্যতম। পনির হাড়ের ঘনত্ব ঠিক রাখে এবং ওস্টিয়োপোরোসিস থেকে রক্ষা করে। বিভিন্ন রকম সয়া খাদ্যসমূহ যেমন, সয়া দুধ, সয়া আটা, টোফু ইত্যাদি সুস্বাস্থ্যের জন্য দরকারি উপাদানে পরিপূর্ণ। সয়াতে ফাইটোএস্ট্রোজেন রয়েছে যা হাড়কে শক্তিশালী করে।
ক্যালসিয়ামের আরেকটি ভালো উৎস দই। দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও প্রোটিন রয়েছে। এক আউন্স দইয়ে পঞ্চান্ন মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে।
দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ খাদ্য হলো দুধ। এটি ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাগনেসিয়াম ছাড়াও অনেক গুরুত্বপূর্ণ উপাদানে পরিপূর্ণ। ছোটবেলা থেকে নিয়মত দুধ পানের অভ্যাস হাড়কে করবে অধিক শক্তিশালী, এতে ওস্টেয়োপোরোসিসের আশংকা কমে।
তিলে আছে আয়রন, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফোরাস, সেলেনিয়াম ও জিঙ্ক। হরমোন উৎপাদন ও লোহিত রক্ত কনিকা উৎপাদনে তিল সাহায্য করে। শালগম ও ঢেঁড়স ক্যালসিয়াম ও পটাসিয়ামের একটি চমৎকার উৎস।
শালগম হাড়ের নমনীয়তা, অস্টেয়োপরোসিস, ফ্রাকচার ইত্যাদি রোধ, পেশীতে শক্তি ও কর্মদক্ষতা বাড়ায়। সব ধরনের বাদামে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, ভাইটামিন, পটাসিয়াম, আয়রন ও খনিজ পদার্থ থাকে। শক্ত হাড় ও দাঁত গঠনে বাদাম সাহায্য করে। ব্রেকিংনিউজ/

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Leave A Reply

Your email address will not be published.

x