যেসব রোগীদের পেপেঁ খাওয়া নিষেধ

0 343

পেঁপে, অত্যন্ত পুষ্টিকর এই ফলটিকে বিভিন্ন উপায়ে খাওয়া হয়। কাঁচা, পাকা, তরকারি, জুস বা সালাদ; সব উপায়ে খেতে পারা অন্যতম একটি ফল পেঁপে। স্বাদে এবং গুণে এটি বেশ উপকারী হলেও ফলটি কিছু রোগীর জন্য খাওয়া ক্ষতির কারণ!

আজ জানবো পেঁপে খাওয়া যাদের জন্য বিপজ্জনক মানে নিষেধ বা ক্ষতিরকারণ:

1. ডায়াবেটিস রোগীরা তাদের এই রোগটি নিয়ন্ত্রণে রাখতে বহু চেষ্টা করে থাকে। তবে এসব রোগীর জন্য পেঁপে ক্ষতিকর হতে পারে। এতে থাকা নানা পুষ্টি উপাদান টাইপ-১ এবং টাইপ-২ ডায়াবেটিস প্রতিরোধ করে।

2. গর্ভবতী নারীর ক্ষেত্রে পেঁপে ক্ষতিকর হতে পারে। চিকিৎসকরা গর্ভাবস্থায় নারীদের পেঁপে খাওয়া এড়ানোর পরামর্শ দেন। পেঁপের বীজ, শিকড় এবং পাতা গর্ভের শিশুর জন্য ক্ষতিকর। কাঁচা পেঁপেতে থাকা প্যাপেইন দেহের ঝিল্লি ক্ষতিগ্রস্ত করে। এছাড়াও পেঁপে ল্যাটেক্সসমৃদ্ধ, যা জরায়ুর সংকোচন, রক্তপাত এবং এমনকি গর্ভপাত ঘটাতে পারে।

3. শ্বাসকষ্টজনিত সমস্যা আছে যেসব রোগীর তারা পেঁপে এড়িয়ে চলার চেষ্টা করুন। কেননা এই ধরণের রোগিদের জন্য পেঁপে ক্ষতিকর। পেঁপেতে উপস্থিত একটি এনজাইমকে অ্যালার্জেন বলে। এর অতিরিক্ত গ্রহণের ফলে শ্বাসকষ্টজনিত অসুস্থতা যেমন হাঁপানির মতো সমস্যা বাড়তে পারে।

4. অতিরিক্ত পেঁপে খেলে পেট ফাঁপ দিতে পারে। ফলটি কিছু মানুষের জন্য হজমের সমস্যা হয়ে দাড়ায়। কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিদের সাধারণত পেঁপে খেতে বলা হয়। তবে অতিরিক্ত খেলে এতে উপস্থিতি পেটে জ্বালা-পোড়া ভাব এবং ব্যথা হতে পারে।

 

Leave A Reply

Your email address will not be published.

x