লং সুয়ান বাজার, যেখানে এখনো আছে অতীতের রেশ

53

সেই ১৯০০ সাল থেকে রাজা পঞ্চম রামার সময় থেকে থাইল্যান্ডের সামুত প্রদেশের ব্যাং বো জেলার লং সুয়ান বাজার চালু হয়ে আসছে। প্রায় ১২০ বছর ধরে একই রকম ঐতিহ্য ধরে রেখেছে বাজারটি। বাজারের বেশিরভাগ উপাদানের মধ্যে মূলত খাবার এবং প্রাচীন সামগ্রীই প্রধান। সূত্র: A24 News Agency

এছাড়া, চীন থেকে আমদানি করা কিছু জিনিসপত্র এবং দুর্লভ কিছু জিনিসও পাওয়া যায়। বাজারের সভাপতি পাওয়ারিত সুকওয়াত জানান, ”১০০ বছর ধরে লং সুয়াত বাজার বুড়িরম খালের পাশে হয়ে আসছে। ১৯০০ সাল রাজা পঞ্চম রামার সময়ে, ব্যাংকক থেকে ব্যাং পাকং নী যাওয়ার পথ করতে এ খাল খনন করা হয়। এটা দেশটির পূর্বদিকের প্রধান নদী।

বিভিন্ন পণ্য সামগ্রী ও উপাদান এই খাল দিয়ে আনা- নেয়া করা হত। এই খালটা একটা সোজা লাইনের মত এবং সবচেয়ে সুবিধাজনক। খানগুলো যখন খনন করা হয়েছিলো তখনই একে কেন্দ্র করে বিভিন্ন সম্প্রদায় গড়ে উঠে।”

বাজারে বিদ্যমান বিভিন্ন পণ্যের ব্যাপারেও কথা বলেন সুকওয়াত, ”এখানকার এই পণ্যগুলি বেশিরভাগই চাইনিজ খাবার কারণ তেওচেউ এর চাইনিজ লোকেরা এখানে বাস করে, যেমন কানম কুইচেই এবং খানম চাই তাও, যা হয়তো অনেকেই দেখেননি।

কিছু প্রাচীন জিনিস চীন থেকে আমদানি করে এই বাজারে বিক্রি করা হয়। আমরা যখন ছোট বাচ্চা ছিলাম তখন থেকে কিছু আইটেম দেখি যা অন্য বাজারে এখন আর বিক্রি হয় না কিন্তু এখনও এই বাজারে পাওয়া যায়।”

এছাড়াও এখানে, সুপারি ও পান পাওয়া যায় যেটা অন্য জায়গায় পাওয়া যায় না। তাই লোকজন আগে অনেক সুপারি খেত কিন্তু সময়ের সাে পৃথিবী অনেক বদলে গেছে, এখনকার থাই লোকজন সুপারি খেতে পছন্দ করে না শুধুমাত্র বিদেশীরা এটি খায়।

x