লেবুর ৫টি স্বাস্থ্য উপকারিতা

0 405

আমরা প্রাত্যহিক জীবনে সবাই কম বেশি লেবু খেয়ে থাকি। এটির শরবত আদর্শ স্বাস্থ্যসম্মত পানীয়। সাধারণত খাবারের স্বাদ বাড়ানোর ক্ষেত্রে লেবু ব্যবহার করা হয়। আবার অনেকে এটির আচার তৈরি করেও খেয়ে থাকেন। লেবু আকারে ছোট ফল হলেও এর উপকারিতা প্রচুর আর পুষ্টিগুণেও ভরপুর। আজ লেবুর পাঁচটি স্বাস্থ্য উপকারিতা দেয়া হলো।

৥ রোগ উপশমে: লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও লৌহ। যা ঠাণ্ডাজ্বর জাতীয় রোগের জন্য উপকারী। আরো আছে পটাসিয়াম, যা মস্তিষ্ক এবং স্নায়ুকে সক্রিয় রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এছাড়া লেবুতে হজম শক্তি বাড়ানো এবং যকৃৎ পরিষ্কারের মাধ্যমে ওজন কমানোর ক্ষমতাও আছে।

৥ পাকস্থলীকে সুস্থ রাখে: যারা পেটের গোলযোগে ভুগছেন তাদের জন্য লেবু আদর্শ উপাদান হিসেবে কাজ করবে। পেটের গোলযোগের মধ্যে ডায়রিয়া, বদহজম, কোষ্টকাঠিন্য, আমাদের অস্বস্তিতে ফেলে দেয়, শুরুতে এক গ্লাস লেবুর সাথে লবন পানি আপনাকে এই যন্ত্রনা থেকে মুক্তি দেবে। লেবুর সঙ্গে এক চা চামচ মধু হলে আরো ভাল।

৥ ত্বকের যত্নে: লেবুর খোসা কালো দাগ, বলি রেখা, বার্ধক্যের ছাপ দূর করতে সাহায্য করে। ত্বক ভালো রাখতে খাবার পাশাপাশি সরাসরি ত্বকে লাগাতে পারেন। এছাড়া দেহে প্রতিদিন ‘ভিটামিন সি’র চাহিদার ৩০ শতাংশ পূরণ করতে পারে লেবু।

৥ ক্যান্সার প্রতিরোধ করে: লেবুতে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদানের সমারোহ যা শরীরকে বিভিন্ন ক্যান্সারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। নিয়মিত লেবু খাদ্যতালিকায় রেখে আমারা ক্যান্সারের হাত থেতে রক্ষা পেতে পারি।

৥ বয়সের ছাপ দূর করে: বয়সের ছাপ পড়ে বলিরেখার মাধ্যমে। তাছাড়া অনেকের এমনিতেই বলিরেখা পড়তে পারে। লেবুর রস এই বলিরেখা দূর করতে দারুণ কার্যকর। রেখাগুলোতে লেবুর রস দিয়ে ১৫ মিনিট রাখুন ও ধুয়ে ফেলুন।

 

Leave A Reply

Your email address will not be published.

x