শ্রীলঙ্কায় ছোটভাই প্রেসিডেন্ট বড়ভাই প্রধানমন্ত্রী

66

আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নিচ্ছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৩টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শপথগ্রহণ করবেন তিনি।
মাহিন্দার ছোটভাই গোটাবায়া রাজাপাকসে সদ্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী হিসেবে বড়ভাই মাহিন্দার নাম ঘোষণা করেন।
এর আগে দুবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন মাহিন্দা রাজাপাকসে। আজ দেশটির বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের পদত্যাগের মধ্য দিয়ে ছোটভাইয়ের কাছে শপথ নেবেন মাহিন্দা।
প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পরই মাহিন্দা নতুন মন্ত্রিসভার অনুমোদন দেবেন। বৃহস্পতিবার সকালে রনিল বিক্রমাসিংহের পদত্যাগের কথা রয়েছে।ব্রেকিংনিউজ
মাহিন্দা ও গোটাবায়া ভাইদের নির্দেশে শ্রীলঙ্কায় প্রায় ৪০ হাজার তামিল বেসামরিক লোককে সেনাবাহিনী হত্যা করেছে বলে অভিযোগ আছে। ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে এই দুই রাজাপাকসের হাত ধরে লঙ্কানদের অবকাঠামোগত উন্নয়নে ৭ বিলিয়ন ডলার ঋণ দেয় চীন। কিন্তু এই বিপুল পরিমাণ অর্থের বেশিরভাগই লুটপাট হয়ে যায়।
মাহিন্দা ও গোটাবায়া ছাড়াও তাদের আরও দুই ভাই রয়েছে। সবার বড় ভাই চমল রাজাপাকসে ছিলেন শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার। আর সবার ছোটভাই বাসিল রাজাপাকসেও রাজনীতিতে সক্রিয়।

x