জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২য় রাউন্ডে ৬৪ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াবে রাসিক

0 ১৮৩

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:  জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড পালন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)। বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। রাসিকের শিক্ষা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা স্থায়ী কমিটির সভাপতিত্বে অনুষ্ঠেয় সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দ্বিতীয় রাউন্ড আগামী ৫ জুন থেকে শুরু হয়ে ১৯ জুন ২০২১ খ্রিস্টাব্দ পর্যন্ত চলবে। মহানগরীতে ১৫ দিনব্যাপী চলা এই ক্যাম্পেইনে ৬-১১ মাস বয়সী ৮ হাজার ১২০ জন শিশুকে একটি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী ৫৫ হাজার ৯৫৬ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রাসিক।

প্রধান অতিথি বলেন, শিশুর অন্ধত্ব দূর করা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ মৃত্যুঝুঁকি হ্রাসে ভিটামিন এ অপরিহার্য। এর ফলে ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের ভিটামিন এ’র অভাবজনিত রোগ ও ডায়রিয়ার ব্যাপ্তিকাল কমবে এবং শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করা সম্ভব হবে।

তিনি বলেন, শিশুর স্বাস্থ্যসুরক্ষায় ইপিআই কার্যক্রমে রাসিকের সাফল্য উল্লেখযোগ্য। ভিটামিন এ ক্যাপসুল শিশুর জন্য নিরাপদ। কোনো শিশু যাতে ভিটামিন এ খাওয়ানোর সরকারি এ কার্যক্রম থেকে বাদ না পড়ে সেজন্য এবারও রাসিক নানা উদ্যোগ গ্রহণ করেছে।

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের ২য় রাউন্ড সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নে এবার ৩৮৪টি কেন্দ্রে ৭৬৮জন স্বেচ্ছাসেবী নিয়োজিত থাকবে। প্রতিটি কেন্দ্র সকাল ৮টা হতে বিকাল ৪টা পর্যন্ত খোলা থাকবে।

Leave A Reply

Your email address will not be published.