জার্মানিতে গরমে বছরে ২০ হাজার মৃত্যু

0 ২৩২
তীব্র গরমে গোসল করছেন এক জার্মান যুবক। ছবি : এএফপি

তীব্র গরমে নানান রোগে ভুগে জার্মানিতে প্রতিবছর ২০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী কার্ল লাউটারবাখ মঙ্গলবার (১৩ জুন) এ তথ্য জানিয়েছেন। কার্ল লাউটারবাখ বলেছেন, “গরমে নানান রোগে ভুগে জার্মানিতে প্রতিবছর পাঁচ থেকে ২০ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। মৃত্যু ঠেকাতে শিগগিরই একটি ‘হিট প্রোটেকশন প্ল্যান’ তৈরির পরিকল্পনা করা হচ্ছে।”

জলবায়ু পরিবর্তনের কারণে ভবিষ্যতে জার্মানিতে গরম আরও বাড়বে বলে মনে করছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী। লাউটারবাখ বলেন, ‘আমরা যদি কিছু না করি তাহলে প্রতিবছর আমরা কয়েক হাজার প্রাণ হারাবো, যা অপ্রয়োজনীয়। আমাদের বুঝতে হবে গরম সংক্রান্ত মৃত্যু প্রতিরোধে জার্মানি ভালো অবস্থানে নেই।’

জার্মানির আবহাওয়া অফিস ডিডাব্লিউডি জানিয়েছে, তথ্য সংগ্রহ শুরু হওয়ার পর জার্মানি ও ইউরোপে ২০২২ সালটি উষ্ণতম বছরগুলোর একটি ছিল।

ফ্রান্সকে অনুসরণ করেই হিট প্রোটেকশন প্ল্যান করার পরিকল্পনা করছে জার্মানি। ২০০৩ সালে প্রচণ্ড গরমে কয়েক হাজার মানুষের মৃত্যুর পর ফ্রান্স এ ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছিল। এর আওতায় জনসচেতনতা কর্মসূচি বাস্তবায়ন, বাড়িতে গিয়ে পরামর্শ দেওয়া, বিভিন্ন জায়গায় শীতলীকরণ ব্যবস্থা গড়ে তোলা, তথ্য পর্যবেক্ষণ করা ইত্যাদি করা হয়ে থাকে।

জার্মানির হিট প্রোটেশন প্ল্যানে তাপপ্রবাহের মাত্রা অনুযায়ী, কয়েকটি স্তর ঠিক করা হবে। প্রতিটি স্তরের জন্য করণীয় কিছু কাজ নির্দিষ্ট করা থাকবে। হিট প্রোটেকশন প্ল্যান চূড়ান্ত করতে নার্স, চিকিৎসক, স্থানীয় ও কেন্দ্রীয় কর্মকর্তা, ক্লিনিক প্রতিনিধিদের সঙ্গে শিগগিরই আলোচনায় বসবেন স্বাস্থ্যমন্ত্রী। এ বছরই এই প্ল্যান বাস্তবায়নের পরিকল্পনা করছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.