তামিম না থাকলে কে অধিনায়ক, জানালেন পাপন

0 ১১১
ছবি- সংগৃহীত

দীর্ঘদিন ধরে কোমর ব্যথায় ভুগছিলেন তামিম ইকবাল। এ জন্য উন্নত চিকিৎসা নিতে ইংল্যান্ডে গিয়েছিলেন দেশসেরা এই ওপেনার। সেখানে অস্ত্রোপচারের কথা থাকলেও আপাতত কোমরের ডিস্কে দুই পর্যায়ে পাঁচটি ইনজেকশন নিয়েছেন তিনি। এরপর গত সোমবার দেশে ফিরে এসেছেন টাইগার ওয়ানডে দলের এই অধিনায়ক।

কিন্তু তামিম কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন, তা এখনও নিশ্চিত নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কারণ বাঁ-হাতি এই ব্যাটারের বর্তমানে ফিটনেসের কি অবস্থা, তা সঠিক জানে না টিম ম্যানেজমেন্টও। এদিকে এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে আগামী কয়েকদিনের মধ্যেই বোর্ডের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনায় বসবেন ড্যাশিং এই ওপেনার।

এদিকে তামিমের বিষয়ে দেশের একটি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সেখানে তামিম না খেললে টাইগার ওয়ানডে দলের অধিনায়ক কে হবেন, বিসিবি বসের কাছে এমন প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়। সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে তামিম না খেললে সহ-অধিনায়ক লিটন দাস অধিনায়কের দায়িত্ব পালন করবেন বলেও জানান বিসিবি সভাপতি।

পাপন বলেন, ‘আমরা শতভাগ নিশ্চিত এখনও পর্যন্ত আমাদের ক্যাপ্টেন তামিম ইকবাল। এখন সমস্যা হচ্ছে, ও (তামিম) কখন থেকে খেলবে বা খেলতে পারবে, সেটা তো আমরা এখনও পর্যন্ত জানি না। ও ডাক্তার দেখিয়ে আসছে। স্পষ্টভাবে ওর সমস্যা আছে, এখন যেটা আমরা জানলাম। অবশ্য আগে জানতাম না যে, ওর বেশ সমস্যা আছে।’

‘এই সমস্যাটার জন্য কী করতে হবে, কতদিন সময় লাগবে এইগুলো না জেনে কিছু মন্তব্য করা কঠিন। এখন স্বাভাবিকভাবে প্রশ্ন আসে যে, এখন তামিম না খেললে কী হবে? আমার জানা মতে, তামিম না খেললে তার পরিবর্তে বর্তমানে যে সহ-অধিনায়ক আছে সেই অধিনায়ক হবে। তবে তামিমের পরিকল্পনা জানাটা গুরুত্বপূর্ণ’- বলছেন পাপন।

বিসিবি সভাপতি আরও বলেন, ‘সবার আগে জানা দরকার তামিমের প্ল্যানটা কী। ওকে নিশ্চয়ই একটি কার্যক্রমের মধ্যে যেতে হবে। যেটা বলে দিয়েছে তারা। ওই কার্যক্রমটা কবে শুরু হবে, কবে শেষ হবে, কতদিন লাগবে, ওর কী মনে হয়, এইগুলো ওর সাথে আলাপ না করে বলাটা কঠিন। আমাদের সাথে বসেই ওর প্ল্যানটা বলবে। কয়েক দিনের মধ্যেই বসবো। যত তাড়াতাড়ি সম্ভব ওর প্ল্যানটা জানতে পারি ততই ভালো। কিন্তু স্পষ্টভাবে বলতে চাই, আমরা ওর ওপর প্রেশারইজড করতে চাই না।’

এশিয়া কাপের দল ঘোষণা নিয়ে পাপন বলেন, ‘আমি বলছি যে, কোচ ও অধিনায়ক দুইজনের মতামত নিয়ে এরপর স্কোয়াড ঘোষণা করো। একটা পাঠিয়ে দিলে এরপর এটা নিয়ে কোচ বলবে, এটা হলো কেন বা অধিনায়ক বলবে এটা হলো না কেন। যাই হোক, একবারে সবার সাথে কথা বলে স্কোয়াড ঘোষণা করে দাও।’

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে ‘হাইব্রিড মডেল’ অনুসারে পাকিস্তান ও শ্রীলঙ্কায় মাঠে গড়াবে এশিয়া কাপের আসর। আসন্ন মেগা এই দুটি টুর্নামেন্টকে সামনে রেখে দল গোছাতে কিছুটা বেগ পেতে হচ্ছে। তার মাঝে অধিনায়ক তামিমকে নিয়েও শঙ্কা কাটেনি। ফলে শেষ পর্যন্ত নাটকীয়তা কোথায় মোড় নেয়, সেটাই এখন দেখার বিষয়।

Leave A Reply

Your email address will not be published.