নাইজারে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বোকো হারামের সংঘর্ষে নিহত ৬৬

১১৬
নাইজারের দক্ষিণাঞ্চলে দেশটির সেনা সদস্যদের সঙ্গে সশস্ত্র সংগঠন বোকো হারামের সংঘর্ষ হয়েছে। ছবি : সংগৃহীত

নাইজারের দক্ষিণাঞ্চলে দেশটির সেনা সদস্যদের সঙ্গে সশস্ত্র সংগঠন বোকো হারামের সংঘর্ষে ৬৬ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরও নয়জন সেনা সদস্য। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বোকো হারামের একশ জনের মতো হামলা চালায় সেনা চেকপোস্টে। এ সময় ১৬ জন সেনা সদস্য মারা যান এবং আহত হন আরও নয়জন।

বুধবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, বোকো হারাম হামলা চালালে পাল্টা আক্রমণে ৫০ জন হামলাকারী নিহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

২০০৯ সালে দক্ষিণাঞ্চল থেকে প্রথম হামলা শুরু করে বোকো হারাম। এরপর সহিংস হামলা ছড়িয়ে পড়ে প্রতিবেশী দেশ চাদ, ক্যামেরুনসহ কয়েকটি দেশে।

মঙ্গলবারের এ হামলার টার্গেট ছিল বড়ুয়া শহরটি। যেখানে ২০১৫ সালে বিদ্রোহীদের হত্যাযজ্ঞের পর পালিয়ে যাওয়া লোকজন পরে ফিরে এসে আশ্রয় নেয়। যদিও কর্তৃপক্ষ বলছে, ফেরত আসা লোকজনকে কঠোর নিরাপত্তা দেওয়া হচ্ছে।

জাতিসংঘের মানব উন্নয়ন সূচকের তালিকায় দারিদ্র্য সীমার নিচে থাকা নাইজার বহুবার বিদ্রোহীদের হামলার শিকার হয়েছে দুই সীমান্ত থেকে। দেশটির ডিফা অঞ্চলটিতে তিন লাখ শরণার্থী বসবাস করছে।

Comments are closed.