নাইজেরিয়ার সেনা প্রধান ইবরাহিম আত্তাহিরুকে আবুজায় দাফন

0 ২০৯

বৈরি আবহাওয়ার কারণে দশজন সামরিক কর্মকর্তাসহ বিমান দুর্ঘটনায় নিহত হওয়ার একদিন পর নাইজেরিয়ার সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ইবরাহিম আত্তাহিরুকে শনিবার রাজধানী আবুজায় সমাহিত করা হয়েছে।

এটি ছিল এ বছরের তৃতীয় বিমান দুর্ঘটনা। সামাজিক নেটওয়ার্কে সেনাবাহিনীর পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, রাজনৈতিক নেতা ও সামরিক কমান্ডাররা জাতীয় মসজিদে সেনা প্রধানের জানাজায় অংশ নিয়েছেন। খবর বাসসের।

 

দেশটিতে ক্রমবর্ধমান সহিংসতা ও এক দশকের বেশি সময় ধরে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই জোরদারে প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি গত জানুয়ারিতে আত্তাহিরুকে সেনাপ্রধান নিয়োগ করেন।

 

তবে উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যে বিমান বিধ্বস্ত হওয়ার কয়েক ঘন্টা পরে প্রেসিডেন্ট তাঁর শোক প্রকাশ করেন এবং তিনি জানাজা ও দাফন অনুষ্ঠানে অংশ না নেওয়ায় সামাজিক মাধ্যমে ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন।

 

প্রতিদ্বন্দী গ্রুপের মধ্যে লড়াইয়ে নাইজেরিয়ার বোকো হারামের জিহাদি নেতা আবুবকর শেকাউ নিজে গুরুতর আহত অথবা নিহত হয়েছেন এই খবর ছড়িয়ে পড়ার মধ্যেই আত্তাহিরুর মৃত্যুর খবর আসে।

 

নাইজেরীয় সামরিক বাহিনী বলছে, আবহাওয়া খারাপ ছিল, এর মধ্যে সেনাপ্রধানকে বহনকারী উড়োজাহাজটি কাদুনা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে বিধ্বস্ত হয়।

 

মাস তিনেক আগে নাইজেরিয়ার সামরিক বাহিনীর একটি উড়োজাহাজ রাজধানী আবুজা বিমানবন্দরে বিধ্বস্ত হয়। এতে ওই উড়োজাহাজে থাকা সাতজন নিহত হন।

 

Leave A Reply

Your email address will not be published.