নিয়ামতপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জমি দখলের চেষ্টা; প্রান নাশের হুমকি!

0 ২০২

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি: নিয়ামতপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সদস্যদের পৈত্রিক সুত্রে পাওয়া ও ক্রয়কৃত সম্পত্তি দখলের পাঁয়তারা শুরু করছে একটি স্বার্থানেশী মহল। এ নিয়ে ওই সম্পত্তি দখল নিতে গত মঙ্গলবার হামলা চালায় দখলদাররা। জমি ছেড়ে না দিলে প্রাননাশেরও হুমকী প্রদান করে দখলদাররা।

এ ঘটনায় বাদী হয়ে শুক্রবার নিয়ামতপুর থানায় ৩৭ জনকে আসামী করে মামলা দায়ের করেন ভুক্তভোগী নৃ-গোষ্ঠীর সদস্য শ্রী সুকান্ত বর্মন। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি এখনো। অপরদিকে দখলদারদের উপর্যপূরী হুমকীতে চরম ভীত-সন্ত্রস্ত হয়ে দিন পার করছেন জমির মালিক ভুক্তভোগী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যরা।

মামলার এজাহার সুত্রে জানা যায়, উপজেলার হাজি¦নগর ইউনিয়নের পাঁচপুকুরিয়া মৌজার জেএল নং-৯৮, আরএস খতিয়ান নং-১৭, দাগ নং- ৮, ২০, ১০৩ পরিমান ১.২০ একর ও নন্দিগ্রাম মৌজার জেলএল নং-৯৯, আরএস খতিয়ান নং-৮১, দাগ নং-২৬৯ পরিমান ২.১৩ একর (সর্বমোট ৩.৩৩ একর) জমি পৈত্রিক ও ক্রয় সুত্রে সুকান্ত বর্মনের বাবা মৃত রাধিকা বর্মন, সাইদুর রহমান, মিজানুর রহমান, সুলতান নাসির উদ্দীন, আব্দুর রাজ্জাক, আব্দুল হাই, মৃত সতিশ চন্দ্র বর্মন, মৃত উপেন চন্দ্র বর্মন মালিক হয়ে দীর্ঘদিন ধরে ভোগদখল করে আসছেন। বর্তমানে ওই জমি মালিক ও তার ওয়ারিসরা ভোগদখল করছেন। কিন্তু হঠাৎ করেই রহস্যজনক কারনে ওই জমি দখলে নিতে হামলা চালায় দখলদাররা।

মামলার বাদী সুকান্ত বর্মন জানান, ‘ওই সম্পত্তি দখলে নিতে দীর্ঘদিন থেকে তোফাজ্জল হোসেন বিভিন্ন রকম অপচেষ্টা চালিয়ে আসছে। ঘটনার দিন হঠাৎ ৩০/৪০ জন লাঠিয়াল বাহিনী দেশীয় অস্ত্র নিয়ে তোফাজ্জল ও জালাল উদ্দীনের নেতৃত্বে ওই জমি দখলে মাঠে নামে তারা।

এসময় তারা জমি দখলে পাওয়ার ট্রিলার দিয়ে চাষবাস শুরু করে এবং জমির আইল কাটতে থাকে। ঘটনাটি জানতে পেরে সংগে সংগে জমিতে ছুটে যান তিনি ও জমির ওয়ারিস শ্রী বদ্দি (৫০), শ্রী গনেশ (৬৫), শ্রী নিরথ (৫৫) ও শ্রী নিতাই (৩৮)।

এসময় দখলদারদের অবৈধ দখলে বাধা প্রদান করলে উত্তেজিত হয় তারা এবং আমাদের চড় থাপ্পড় মারতে শুরু করে। দখলদাররা সংখ্যায় বেশী হওয়ায় ও তাদের হাতে হাঁসুয়া লাঠি থাকায় ভয় পেয়ে যায় আমরা।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্য হওয়ায় পরিস্থিতি বেকায়দায় দেখে মার খেয়েই প্রান নিয়ে সরে আসি আমরা। এসময় বেশী বাড়াবাড়ি করলে প্রান নাশেরও হুমকী দেয় তারা। পরে আইনের আশ্রয় নিয়ে শুক্রবার বিকালে থানায় মামলা করি।’

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির জানান, এ ঘটনায় থানায় ১৪৩/৪৪৭/৩২৩/৩৭৯/৫০৬/১১৪ পেনাল কোডে মামলা রজু করা হয়েছে। তদন্ত অব্যাহত রয়েছে। তদন্ত শেষে প্রকৃত ব্যক্তিদের গ্রেফতার করা হবে।

Leave A Reply

Your email address will not be published.