প্রথম ভারতীয় পেসার হিসেবে বুমরাহর ইতিহাস

0 ৭৪
জাসপ্রিত বুমরাহ। ছবি : এএফপি

অভিষেকের পর থেকে বল হাতে আলো ছড়াচ্ছেন ভারতীয় তারকা পেসার জাসপ্রিত বুমরাহ। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে এর আগে আইসিসি র‌্যাঙ্কিংয়ের চূড়ায় উঠলেও কখনও সাদা পোশাকে শীর্ষে পৌঁছাতে পারেননি। সেই আক্ষেপ মিটেছে বুমরাহর। প্রথম ভারতীয় পেসার হিসেবে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করলেন ৩০ বছর বয়সী এই তারকা।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) আইসিসির সর্বশেষ র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে সতীর্থ রবিচন্দ্রন অশ্বিনকে সরিয়ে শীর্ষস্থান দখল করেছেন তিনি। বুমরাহ এর বর্তমান রেটিং ৮৮১। এর আগে র‌্যাঙ্কিংয়ে সর্বোচ্চ তৃতীয় স্থানে উঠতে পেরেছেন ডানহাতি এই পেসার। ৮৫১ রেটিং নিয়ে দুইয়ে প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা।

এর আগে ভারতীয় পেসার হিসেবে আইসিসির র‍্যাংকিংয়ে সর্বোচ্চ দ্বিতীয়স্থানে উঠেছিলেন দেশটির সাবেক তারকা ক্রিকেটার কপিল দেব। ১৯৭৯ সাল থেকে ১৯৮০ সালে এই স্থানে দখলে ছিলেন কপিল।

ইংল্যান্ডের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে দারুণ ছন্দে আছেন বুমরাহ। সিরিজের দ্বিতীয় ম্যাচে বিশাখাপত্তমে দুর্দান্ত পারফর্ম করে হয়েছেন ম্যাসসেরা। এই ম্যাচে ৯১ রান খরচায় মোট ৯ উইকেট শিকার করেছেন বুমরাহ। এর মধ্যে প্রথম ইনিংসে ৬টি ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া প্রথম ভারতীয় বোলার হিসেবে দ্রুততম ১৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.