বিদেশের মাটিতেও জয়জয়কার ‘কাবুলিওয়ালা’র!

0 ১৩৩
মিঠুন চক্রবর্তী। ছবি : সংগৃহীত

বড়দিনে পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল পরিচালক সুমন ঘোষের সিনেমা ‘কাবুলিওয়ালা’। সিনেমাটিতে ‘কাবুলিওয়ালা’র চরিত্রে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী। ক্লাসিক সাহিত্য-নির্ভর সিনেমার ক্ষেত্রে ভুলত্রুটির আশঙ্কা থেকে যায়। কিন্তু পরিচালক এ পরীক্ষায় উতরে গিয়েছেন।

কলকাতার দর্শক ভালবেসেছেন ‘রহমত আলি’ এবং মিনিকে। তবে এবার ভৌগোলিক দূরত্ব অতিক্রম করে ‘কাবুলিওয়ালা’র নিশান উড়ল বিদেশের মাটিতেও।

গতকাল শুক্রবার (০২ ফেব্রুয়ারি) আমেরিকায় মুক্তি পেয়েছে ‘কাবুলিওয়ালা’। সান ফ্রান্সিসকো, টেক্সাস, লস অ্যাঞ্জেলস, ফ্লোরিডা, মিশিগানসহ আমেরিকার বেশ কয়েকটি প্রদেশের প্রেক্ষাগৃহে ‘কাবুলিওয়ালা’ দেখানো হচ্ছে। বিদেশেও এই সিনোম যথেষ্ট প্রশংসিত হয়েছে। ‘কাবুলিওয়ালা’ দেখে মুগ্ধ বিদেশি দর্শকরা।

১৯৬৫ সালে ভারত-পাকিস্তানের যুদ্ধের প্রেক্ষাপটে পর্দায় কাবুলিওয়ালা আর মিনির গল্প বলেছেন পরিচালক। আবেগ, স্নেহ আর মনুষ্যত্বের এই যুগলবন্দি বিদেশের মাটিতেও সফল। ধর্মীয় সম্প্রীতির বার্তা দেওয়া এই সিনেমার ক্ষেত্রে যা একটা নতুন মাইলফলক বলা যেতে পারে।

সিনেমাটি প্রসঙ্গে পরিচালক সুমন বলেন, ‘‘অনেক দিন ধরেই ভাবতাম সান ফ্রান্সিসকো বা লস অ্যাঞ্জেলস ছাড়া বাংলা সিনেমা আমেরিকার অন্য কোনো প্রদেশে কেন মুক্তি পায় না। তবে আমার ভাল লাগছে যে, ‘কাবুলিওয়ালা’ আমেরিকার প্রায় প্রতিটি জায়গায় দেখানো হচ্ছে। অন্য হলিউড সিনেমার মতো আমেরিকায় মুক্তি পেয়েছে এই সিনেমা। ধন্যবাদ ‘এসভিএফ’কে।’’

Leave A Reply

Your email address will not be published.