ভারত সফর বাতিল করলেন এলন মাস্ক

0 ৯২
টেসলার কর্ণধার এলন মাস্ক। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রের টেক-বিলিওনিয়ার এলন মাস্ক আজ শনিবার (২০ এপ্রিল) জানিয়েছেন যে, তিনি তার ভারত সফর বাতিল করেছেন। এই সফরে বৈদ্যুতিক গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান টেসলার এই কর্ণধারের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করে দেশটিতে বিশাল অঙ্কের বিনিয়োগের বিষয়ে আলোচনা করার কথা ছিল। খবর এএফপির।

আজ শনিবার (২০ এপ্রিল) নিজের সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এক্সে দেওয়া এক পোস্টে এলন মাস্ক বলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে টেসলার প্রতি ভীষণ দায়িত্ববোধের কারণে ভারত সফরে যাওয়া দেরি হচ্ছে, তবে আমি আশা করছি এ বছরের শেষ দিকে এই সফর করতে পারব।’

আগামীকাল রোববার মাস্কের ভারত সফর শুরু হওয়ার কথা ছিল। দুই দিনের এই সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ ছাড়াও এরোস্পেস কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের কথা ছিল তার।

গত মাসে ভারতের সরকার বৈদ্যুতিক গাড়ির ওপর থেকে কর কমিয়ে আনার সিদ্ধান্ত নেয়। আর এর পরপরই টেসলার পক্ষ থেকে জানানো হয় কোম্পানিটি ভারতে গাড়ি উৎপাদন কারখানার জন্য জায়গা খুঁজছে। ভারতে আগামী তিন বছরের মধ্যে উৎপাদন শুরু করতে ৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চায় টেসলা।

আমদানি কর কমানোর মাধ্যমে নতুন নীতিমালার আওতায় ভারত টেসলার কাছ থেকে ৩৫ হাজার ডলার বা তার বেশি দামি আট হাজার বৈদ্যুতিক গাড়ি আমদানি করতে চায় প্রতি বছর।

ভারতের গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে প্রথমে টেসলা জার্মানির কারখানা থেকে এসব গাড়ি আমদানি করবে যতক্ষণ না তারা ভারতে তাদের উৎপাদন ইউনিট চালু করছে।

টেসলার সবচেয়ে কমদামি গাড়ি মডেল-৩ সেডান এখন যুক্তরাষ্ট্রে ৩৯ হাজার ডলারে বিক্রি হচ্ছে।

নিজেকে ‘মোদি ভক্ত’ হিসেবে পরিচয় দেওয়া এলন মাস্ক এর আগে ২০০৭ সালে ভারত সফর করেছিলেন। সে সফরে তিনি ভারতকে ‘বিস্ময়কর’ দেশ হিসেবে বর্ণনা করেন। তিনি আরও বলেন, তাজমহল সত্যিকারভাবে বিশ্বের একটি বিস্ময়।

Leave A Reply

Your email address will not be published.