মোহনপুরে তথ্য আপার উঠান বৈঠক

0 ৬৫

মোহনপুর প্রতিনিধিঃ মোহনপুর উপজেলায় বুধবার বেলা ১১ টায় তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ণ প্রকল্প (২য় পর্যায়) উপলক্ষে ডিসেম্বর মাসের প্রথম উঠান বৈঠকের আয়োজন করে। তথ্য আপা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত একটি প্রকল্প।

আগে বলা হতো জ্ঞানই শক্তি, এখন বলা হয় তথ্যই শক্তি। সরকারের নানা সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপার কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যাবে। মোহনপুর উপজেলার সকল নারীকে সেবা গ্রহণের জন্য তথ্য আপার কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কেশরহাট পৌর সভার সাঁকোয়া গ্রামে ৬ নং ওয়ার্ডে উঠান বৈঠকের আয়োজন করা হয়। উপজেলা তথ্যসেবা কর্মকর্তা রুপালী খাতুনের সভাপতিত্বে। প্রধান অতিথি বক্তব্য প্রদান করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা রোকনুজ্জামান তালুকদার , উপজেলা ভাইস চেয়ারম্যান সানজীদা রহমান রিক্তা, সার্ভেয়ার ত্রিশিত শাহ তথ্যসেবা সহকারী শাহিনা খাতুন রোজুফা আক্তার, অফিস সহায়ক স¤্রাট হোসেন প্রমুখ।

তথ্যকেন্দ্রে নারীদের বিনামূল্যে প্রেশার, ডায়াবেটিস পরিমাপ করা হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেওয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার। এক কোটি গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে।

সহকারী কশিশনার (ভূমি) তার বক্তব্যে তথ্য আপার কার্যক্রমের প্রশংসা করে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান এ রকম উদ্যোগ গ্রহণের জন্য তথ্য হল সকল সেবা পথ দেখানোর আলো এ আলো ছাড়া যেমন চলা যায়না, তেমনি কোন সমস্যার সমাধানও করা যায়না। তাই তথ্য সবার আগে প্রয়োজন।

তিনি আরো বলেন, তথ্যসেবা গ্রহণের মাধ্যমে নারীর ক্ষমতায়ণ সম্ভব। এছাড়াও তিনি বাল্যবিয়ে, মাদক, নারী নির্যাতনের উপর আলোচনা করেন। ভূমি সংক্রান্ত বিষয়ে নারীর অধিকার সম্পর্কে আলোচনা করেন এবং সহায়তার বিষয়ে আলোচনা করেন। তথ্য আপার কার্যক্রমের জন্য প্রশংসা করেন তিনি।

Leave A Reply

Your email address will not be published.