যুক্তরাষ্ট্রে অসহনীয় ঠান্ডায় ৫৫ জনের মৃত্যু

0 ১৬৬
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে চলছে প্রচণ্ড তুষারপাত। ছবি : এএফপি

যুক্তরাষ্ট্রে হাড় কাঁপানো শীতে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ১০টি রাজ্যে এ পর্যন্ত ৫৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত এক সপ্তাহে কোথাও কোথাও তাপমাত্রা হিমাঙ্কের নিচে ৩৪ ডিগ্রি ফারেনহাইটে গিয়ে পৌঁছালে জীবনযাত্রা স্থবির হয়ে পড়ে। মেমফিস, টেনেসির বাসিন্দাদের প্রতি সব সময় পানি ফোটানোর জন্য আহ্বান জানানো হয়েছে এবং নিউইয়র্কের বাসিন্দাদের রাস্তাঘাটে চলাফেরায় বিপজ্জনক কালো বরফের বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে ।

নিউইয়র্কে যে পূর্বাভাস দেওয়া হয়েছিল, তার চাইতেও শীতল আবহাওয়া বিরাজ করছে। এ ছাড়া বাল্টিমোর ও রাজধানী ওয়াশিংটন ডিসিতেও চলছে প্রচণ্ড ঠান্ডার প্রকোপ। খবর গার্ডিয়ানের। যুক্তরাষ্ট্রের উত্তর-পশ্চিম এবং মধ্য-পশ্চিমাঞ্চলে বিরাজ করছে নিম্ন তাপমাত্রা। এ ছাড়া প্রচণ্ড তুষারপাত ও বরফ ঝড় হচ্ছে দক্ষিণ ও উত্তর-পূর্বাঞ্চলে। সেই সঙ্গে চলছে হিমশীতল বৃষ্টি ও বাতাসের তাণ্ডব।

যুক্তরাষ্ট্রজুড়ে প্রচণ্ড ঠান্ডায় ও সড়ক দুর্ঘটনায় এ পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। শুধু টেনেসিতেই মারা গেছে ১৯ জন। মেমফিসে এতটাই তুষারপাত হয়েছে, সরবরাহ লাইনে পানি দেওয়া যাচ্ছে না। এখানকার চার লাখেরও বেশি বাসিন্দাকে পানি ফুটিয়ে পান করতে বলা হয়েছে। এ ছাড়া আরও ১০টি কাউন্টিতে পানি ফুটিয়ে পান করার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, চরম ঠান্ডা আবহাওয়ার কারণে পশ্চিম ভার্জিনিয়াতে অধিবাসীদের প্রতি সতর্কতা জারি করা হয়েছে। সেখানে হিমাঙ্কের নিচে ২০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রার বিষয়েও পূর্বাভাস দেওয়া হয়েছে।

এ ছাড়া ওরেগনের উপকূলীয় এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। বৃহস্পতিবারের তুষার ঝড়ের পর এই ঘোষণা দেওয়া হয়। সেখানে আরও তুষারপাত ও পরে বরফ গলে পানির প্রবাহের বিষয়েও সতর্কতা জারি করা হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.