রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২২ উদ্যাপন

২৪৮

রাজশাহী প্রতিনিধি: ‘বিনা খরচে নেন আইনী সহায়তা, শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২২ পালিত হয়েছে। রাজশাহীতে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে দিবসটি নানা কর্মসূচির মধ্যদিয়ে উদযাপন করা হয়।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকালে জজ কোর্ট এলাকায় পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো. আছাদুজ্জামান।

পরে জজ কোর্ট থেকে র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জজ কোর্টে এসে শেষ হয়। দিবসটি উপলক্ষ্যে সকাল দশ’টায় জেলা জজ কোর্ট চত্ত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করেন।

সভাপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। একটি সোনার বাংলা গড়ার জন্য প্রয়োজন সঠিক আইন প্রণয়ন। সরকার যথাযথ আইন প্রণয়ন ও বাস্তবায়নে কাজ করছে। আইনের চোখে সকলেই সমান।

তিনি বলেন, আজকের সমাজে যারা দুর্বল তাদের আইনী সহায়তা দিতেই আজকের এই আয়োজন। লিগ্যাল এইড সম্পর্কে সাধারণ জনগণকে জানাতে হবে, তাদের সহায়তার আওতায় আনতে হবে।

আলোচনা সভার শেষভাগে দুই জন আইনজীবীকে সেরা প্যানেল আইনজীবী ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিচার বিভাগ, প্রশাসন, পুলিশসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী এবং আইন পেশায় নিযুক্ত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

উল্লেখ্য যে, নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০০০ সালে লিগ্যাল এইড কমিটি গঠন করা হয়। জনসাধারণকে সচেতন করতে ২০১৩ সাল থেকে লিগ্যাল এইড দিবস পালন করা হচ্ছে।

 

Comments are closed.