রাজশাহীতে বিএমডিএর প্রথম শ্রেণীর কর্মকর্তাদের  প্রশিক্ষণ অনুষ্ঠিত

0 ৩৬
প্রেস বিজ্ঞপ্তিঃ বরেন্দ্র এলাকায় উচ্চমূল্যের ফল, মসলা, বেভারেজ, ঔষধি ও মাঠ ফসলের উৎপাদন কৌশল এবং ব্যবস্থাপনা বিষয়ক ০১দিনের ১ম শ্রেণীর কর্মকর্তাদের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।
 আজ শনিবার (০৯ ডিসেম্বর) সকাল ১০টায় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়ে ও বরেন্দ্র এলাকায় উচ্চমূল্য অপ্রচলিত ফল ও ঔষধি ফসল চাষাবাদ জনপ্রিয়করণ প্রকল্পের আয়োজনে ০১ দিনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় প্রধাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের মাননীয় চেয়ারম্যান জনাব আখতার জাহান।
এসময় তিনি বলেন, আমি শ্রদ্ধাভরে স্মরন করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, স্বাধীনতার মহান স্থাপতি, বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি ছিলেন বাঙালি জাতির ইতিহাসের সর্বশ্রেষ্ঠ মহানায়ক। আরো স্মরন করছি জাতীয় চার নেতাকে। এ ছাড়াও ৩০ লক্ষ বীর শহীদ যাঁদের আত্ম ত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন মানচিত্র পেয়েছি, প্রত্যেকের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁদের আত্মার মাগফেরাত কামনা করছি।
তিনি আরো বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, উন্নয়নের কান্ডারী, আধুনিক বাংলাদেশের সফল নির্মাতা, দূরদর্শী রাষ্ট্রনায়ক, দেশরতœ, জননেত্রী শেখ হাসিনাকে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারনে আজ বাংলাদেশ এত বাধা পেরিয়ে বিশ্বের দরবারে মাথাতুলে দাড়িয়ে আছে। তার কারণে বরেন্দ্র এলাকার এত পরিবর্তন সম্ভব হয়েছে। তিনি সব সময় বলেন আমাদের দেশীয় ফল এর বাইরেও যে বিদেশী ফল গাছ আছে সেই গাছ গুলো রোপন করতে হবে। যেন দেশীয় ফলের পাশাপাশি মানুুষ কম দামে যেন বিদেশী ফলও খেতে পারে । সেই জন্য আমরা বরেন্দ্র এলাকায় বিভিন্ন উচ্চমূল্যের ফল, বেভারেজ, ঔষধি ও মাঠ ফসলের উৎপাদন প্রকল্প গ্রহণ করেছি এবং তা মাঠ পর্যায়ে তা বাস্তবায়ন ও হচ্ছে।
উচ্চমূল্য ফলজ ও ঔষধি গাছ গুলো সাধারণ মানুষের মাঝে বিতরণ করতে হবে এবং এই গাছ গুলোকে তারা যেন সঠিক ভাবে পরিচর্যা করে সেই দিকে খেয়াল রাখতে হবে। এই উচ্চমূল্য ফলজ ও ঔষধি গাছ গুলো আমারা যদি সঠিক ভাবে কাজে লাগাতে পারি তাহলে এবং সঠিক ভাবে বড় করতে পারলে আমাদের দেশের সন্তানেরা তা খেতে পারবে। আমাদের বরেন্দ্র এলাকার মাটি অনেক সুন্দর এবং এই মাটিতে যে গাছ রোপন করিনা কেন এর ফল সব সময় সুস্বাধু হয়। তাই আপনারা যারা আজ প্রশিক্ষণ নিচ্ছেন তাদেরকে একটা কাজ সব সময় মনে রাখতে হতে এটি আমাদের দেশের সম্পদ এর সঠিক ব্যাবহার সঠিক ভাবে করতে হবে এবং বরেন্দ্র অঞ্চলে এই গাছ গুলো ছড়িয়ে দিতে হবে।
প্রশিক্ষণ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন অতিঃ প্রধান প্রকৌশলী (চঃদাঃ) জনাব মোঃ শামসুল হোদা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী জনাব মো: সমসের আলী , উপপরিচালক ড. পলাশ সরকার ডিএই চাঁপাইনবাবগঞ্জ, উপ-পরিচালক ড.বিমল কুমার প্রামানিক হটিকালচার সেন্টর ডিএই, চাঁপাইনবাবগঞ্জ, প্রকল্প পরিচালক সেলিম কবীর এইচভিসি প্রকল্প, বিএমডিএ,  মোছা: আনোয়ারা খাতুন সহকারী প্রকৌশলী বিএমডিএ।
রাজশাহী জেলার বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান কার্যালয়সহ ১৪টি জোন ও রিজিওন অফিসের মোট ৩০জন ১ম শ্রেণীর কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেন।

Leave A Reply

Your email address will not be published.