শিক্ষার শক্তিকে কাজে লাগিয়ে ভবিষ্যত প্রজন্মকে তৈরি করতে হবে- পলক

0 ১৯১
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। -ফাইল ছবি।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শিক্ষার শক্তিকে কাজে লাগিয়ে উন্নত, আধুনিক ও মানবিক পৃথিবী গড়ে তুলতে আমাদের ভবিষ্যত প্রজন্মকে তৈরি করতে হবে। বর্তমান প্রজন্মই ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে উল্লেখ করে তিনি বলেন, আজকের শিক্ষার্থীদের মধ্যেই সুপ্ত অবস্থায় লুকিয়ে আছে আগামী দিনের যোগ্য নেতৃত্ব।-বাসস

জুনাইদ আহমেদ পলক আজ অনলাইনে যুক্ত হয়ে সিংড়ায় সরকারি ও এমপিওভূক্ত মাধ্যমিক বিদ্যালয় এবং সমমানের মাদ্রাসার ৯ম ও ১০ম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার ট্যাবলেট ডিভাইস বিতরণ অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শিক্ষার্থীদেরকে দায়িত্ব নিতে হবে এবং শিক্ষার্থীদের বুদ্ধিদীপ্ত, সাশ্রয়ী, সৃজনশীল ও উদ্ভাবনী মানসিকতায় উদ্বুদ্ধ হতে হবে।

তিনি বলেন, আজকের শিক্ষার্থীরা যাতে কর্মসংস্থানের জন্য শহরমুখী না হয় ও বিদেশ না যায় সেলক্ষ্যে আমরা হাইটেক পার্ক, শেখ কামাল আইটি ইনকিউবেশন সেন্টার, জয় ডি-সেট সেন্টার প্রতিষ্ঠা করছি।

তিনি আরো বলেন, আইসিটি সেক্টরে গত ১৪ বছরে ফ্রিল্যান্সিং, হার্ডওয়্যার ও সফট্ওয়্যার সার্ভিস সেক্টরে ২০ লক্ষ কর্মসংস্থান হয়েছে। বর্তমানে ফ্রিল্যান্সাররা ঘরে বসেই উর্ধ্বগতির ইন্টারনেট, প্রযুক্তির সহায়তা ও মেধাকে ব্যবহার করে বৈদেশিক মুদ্রা আয় করছে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্যই এ সকল কার্যক্রম সম্ভব  হয়েছে।

পলক শিক্ষার্থীদের শেখ রাসেল ডিজিটাল ল্যাব ব্যবহার করার বিষয়ে গুরুত্বারোপ করে বলেন, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব রয়েছে,  সেই স্কুলসমূহের ৪ জন করে শিক্ষককে আইসিটি প্রশিক্ষণ দেয়া হবে।

তিনি আরো  বলেন,  বঙ্গবন্ধু বলতেন শিক্ষায় ব্যয় নয়, বিনিয়োগ। বঙ্গবন্ধুর সেই দর্শন অনুসরণ করে শিক্ষার্থীদের ৩শ’১৮টি ট্যাব বিতরণ করা হচ্ছে। এই ট্যাব দিয়ে শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের পাশাপাশি দেশ ও বিশ্ব মানবতার প্রয়োজনে ব্যবহার করবে।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা খাতুনের সভাপতিত্বে অন্যদের মধ্যে মাধ্যমিক শিক্ষা অফিসার, সিংড়া পরিসংখ্যান দপ্তরের প্রতিনিধি, স্কুল মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Leave A Reply

Your email address will not be published.