সরকারের সমালোচক চীনা ধনকুবেরের ১৮ বছরের কারাদণ্ড

0 ১৯০

চীনে সরকারের সমালোচনাকারী ব্যবসায়ীদের সাজার আওতায় আনার ধারাবাহিকতায় একজন ধনকুবেরকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির আদালত।

‘বিবাদ ও সমস্যা সৃষ্টিতে উসকানি দেওয়ার’ অপরাধে দোষী সাব্যস্ত করে দেশের কৃষিখাতের সবচেয়ে বড় ব্যবসায়ী সান দাওউকে এই সাজা দেওয়া হয়েছে। খবর বিবিসির।

সাধারণত সরকারবিরোধী কর্মীদের বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়। ৬৭ বছর বয়সী সান দাওউ এর আগে মানবাধিকার ও স্পর্শকাতর রাজনৈতিক বিষয় নিয়ে সরকারের সমালোচনা করেছিলেন।

অবৈধভাবে কৃষিজমি দখল, সরকারি প্রতিষ্ঠানে হামলার উদ্দেশ্যে লোক জমায়েত করা এবং সরকারি কর্মচারীদের কাজে বাধা দেওয়ার দায়ে সানকে অভিযুক্ত করা হয়েছে। তাঁকে ৩১ লাখ ইউয়ান জরিমানাও করা হয়েছে।

চীনের সবচেয়ে বড় কোম্পানিগুলোর একটি সানের প্রতিষ্ঠানে মাংস প্রক্রিয়াকরণ থেকে শুরু করে পোষা প্রাণীর খাবার এবং স্কুল কিংবা হাসপাতালের খাবারও সরবরাহ করা হয়।

জমি নিয়ে সরকারি একটি ফার্মের সঙ্গে বিরোধের জেরে গত বছর ২০ জন ব্যবসায়িক সহযোগী এবং স্বজনসহ সান দাওউকে আটক করা হয়। ওই ব্যবসায়ী সে সময় দাবি করেছিলেন, এই বিরোধের জেরে তাঁর কয়েক ডজন কর্মী পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন।

সানের সঙ্গে বেশ কিছু ভিন্নমতাবলম্বী রাজনৈতিক ব্যক্তির যোগাযোগ এবং অতীতে সরকারের গ্রামীণ নীতির সমালোচনা করার বিষয়ে জানা যায়।

২০১৯ সালে আফ্রিকান ‘সোয়াইন ফ্লু’ মহামারি আড়াল করা নিয়ে খোলাখুলিভাবে চীন সরকারের সমালোচনা করেন সান। সেসময় মহামারিতে তাঁর খামার ক্ষতিগ্রস্ত হয় এবং বিপর্যস্ত হয় চীনের পোল্ট্রি শিল্প।

Leave A Reply

Your email address will not be published.