একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন হালিমা

0 136

পশ্চিম আফ্রিকার দেশ মালির ২৫ বছর বয়সী এক নারী মরক্কোর একটি হাসপাতালে একসঙ্গে নয় সন্তানের জন্ম দিয়েছেন। গতকাল মঙ্গলবার জন্ম নেওয়া সব নবজাতক ও তাদের মা এখন সুস্থ রয়েছে বলে নিশ্চিত করেছে মালির সরকারি কর্তৃপক্ষ। খবর ভয়েস অব আমেরিকার।

এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, একসঙ্গে জন্ম নেওয়া নয়টি শিশুর মধ্যে পাঁচটি মেয়ে ও চারটি ছেলে। অবশ্য হালিমা সিসে নামের ওই নারীর গর্ভধারণের পর মরক্কো ও মালিতে করা আলট্রাসনোগ্রামে দেখা যায়, তাঁর গর্ভে সাতটি সন্তান রয়েছে। তবে প্রকৃতপক্ষে তিনি নয় সন্তানের জন্ম দিয়েছেন।

 

গত মার্চে প্রথমবার মালির চিকিৎসকেরা হালিমার বিষয়টি জানতে পারেন। এরপর তাঁরা জানান, হালিমার গর্ভে একাধিক সন্তান থাকায় সন্তানদের সুস্থভাবে পৃথিবীতে আনতে তাঁর বিশেষায়িত সেবা দরকার। পরে উন্নত সেবার জন্য দেশটির কর্তৃপক্ষ তাঁকে মরক্কো পাঠায়।

একসঙ্গে সাতটি সন্তান জন্ম দেওয়ার ঘটনাই বিরল, তার ওপর একসঙ্গে নয়টি সন্তানের জন্ম দেওয়ার ঘটনা তো দুর্লভ। ফলে হালিমার ওই সন্তান জন্ম দেওয়ার খবরে মালিজুড়ে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। শুধু জনমনে নয় বিষয়টি দেশটির নেতাদেরও নজরেও আসে।

 

মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবি এএফপিকে বলেছেন, ‘ওই মা ও তাঁর সন্তানেরা এখন সম্পূর্ণ সুস্থ রয়েছে। সিজারের মাধ্যমে সন্তানের জন্ম দেওয়ায় মায়ের সুস্থ হতে কিছু সময় লাগবে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।’

 

Leave A Reply

Your email address will not be published.

x