বিপিএলের মাঝে দুঃসংবাদ পেলেন সাকিব

0 ৯০
সাকিব আল হাসান । ছবি : এএফপি

চলতি বিপিএলের শুরুটা ভালো হয়নি সাকিব আল হাসানের। প্রথম কয়েক ম্যাচে ব্যাটে-বলে নিজেকে হারিয়ে খুঁজেছেন। অবশ্য, ছন্দে ফিরতে সময় লাগেনি সাকিবের। শেষ চার ম্যাচে নিজের সামর্থ্যের প্রমাণটা দিয়েছেন বেশ ভালোভাবে। তবে, বিপিএলের মাঝপথে দুঃসংবাদ পেলেন রংপুর রাইডার্সের এই ক্রিকেটার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) সর্বশেষ র‌্যাঙ্কিং হালনাগাদ করেছে আইসিসি। যেখানে দীর্ঘ পাঁচ বছর পর ওয়ানডে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের রাজত্ব হারালেন সাকিব আল হাসান। সাবেক এই অধিনায়ককে টপকে ওয়ানডেতে শীর্ষ অলরাউন্ডার বনে গেছেন আফগান ক্রিকেটার মোহাম্মদ নবি।

আফগান অলরাউন্ডার রশিদ খানের কাছ থেকে ২০১৯ সালের ৭ মে মাসে শীর্ষস্থানটি দখলে নেন সাকিব। তার পর রাজত্ব করেছেন ১ হাজার ৭৩৯ দিন। ওয়ানডের অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে এতদিন থাকতে পারেনি আর কেউ। কিন্তু সাম্প্রতিক সিরিজগুলোয় সাকিবের ইনজুরি, পাশাপাশি শ্রীলঙ্কা সিরিজে নবীর দারুণ ফর্ম র‌্যাঙ্কিংয়ের এই পরিবর্তনে ভূমিকা রেখেছে।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ১৩৬ রানের অতিমানবীয় ইনিংস খেলেছেন নবী। একই ম্যাচে বল হাতেও নিয়েছেন একটি উইকেট। তাতে এক ধাপ এগিয়ে দখলে নিয়েছেন অলরাউন্ডারের এক নম্বর আসন। বোলারদের র‌্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে তাতে। এগিয়েছেন সাত ধাপ। ৩১৪ রেটিং নিয়ে নবী শীর্ষে। ৩১০ রেটিং নিয়ে দুইয়ে নেমে গেছেন সাকিব।

ওয়ানডেতে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাবর আজম। আফগানদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৯৭ রানের অপরাজিত ইনিংসে পাঁচ ধাপ এগিয়েছেন চারিথ আসালাঙ্কা। তার র‌্যাঙ্কিং এখন ১৫। সিরিজ ওপেনারে ডাবল সেঞ্চুরি হাঁকানো পাথুম নিসাঙ্কা লাফ দিয়েছেন ১০ ধাপ! তার র‌্যাঙ্কিং এখন ১৮তম।

Leave A Reply

Your email address will not be published.